১৬ই চৈত্র, ১৪২৯ বঙ্গাব্দ
৩০শে মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ
৮ই রমজান, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    যুক্তরাষ্ট্রের আকাশসীমায় উড়তে থাকা চীনের বেলুনটি যুদ্ধবিমান দিয়ে গুলি করে ভূপাতিত করা হয়েছে

    মার্কিন যুক্তরাষ্ট্রের আকাশসীমায় উড়তে থাকা চীনের বেলুনটি বিমান বাহিনীর যুদ্ধবিমান দিয়ে গুলি করে ভূপাতিত করা হয়েছে। তথ্যটি নিশ্চিত করেছে  প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।

    শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যারোলিনা উপকূলে বেলুনটি বিমান বাহিনীর যুদ্ধবিমান ভূপাতিত করা হয়।

    নাম প্রকাশ না করার শর্তে দুজন কর্মকর্তা জানান, বেলুনটি প্রায় ৬০ হাজার ফুট ওপরে উড়ছিল। আনুমানিক এটি প্রায় তিনটি স্কুল বাসের সমান। খবর বার্তা সংস্থা এপির।

    খবরে বলা হয়, আটলান্টিক মহাসাগরে মার্কিন আঞ্চলিক জলসীমায় বেলুনের ধ্বংসাবশেষ উদ্ধারে অভিযান চালানো হয়।

    মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) ভিডিওতে দেখা গেছে, একটি ছোট বিস্ফোরণের পর বেলুনটি সমুদ্রে পড়ে গেছে। টেলিভিশনের ফুটেজে দেখা গেছে, একটি ছোট বিস্ফোরণের পর বেলুনটি পানির দিকে নেমে আসে। এ সময় মার্কিন সামরিক জেটগুলোকে আশপাশে উড়তে দেখা যায়। পুনরুদ্ধার অভিযানের জন্য জাহাজগুলোকে ব্যবহার করা হয়েছিল।

    শনিবার সকালে বেলুনটি ক্যারোলিনাসে দেখা যায়। একে ভূপাতিত করতে চালানো অভিযানের জন্য ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন ক্যারোলিনার আকাশসীমা সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে। যার মধ্যে চার্লসটন ও মার্টল বিচ, দক্ষিণ ক্যারোলিনা ও উইলমিংটন, উত্তর ক্যারোলিনার বিমানবন্দর রয়েছে।

    মার্কিন প্রতিরক্ষা বিভাগ বিষয়টি নিশ্চিত করেছে জানিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, যুক্তরাষ্ট্র বিমান বাহিনীর একটি যুদ্ধবিমান দিয়ে গুলি করে বেলুনটি ভূপাতিত করেছে। এর কারণে শনিবার দেশেটির উত্তর ও দক্ষিণ ক্যারোলিনা উপকূলে অভিযান চালানো হয়।

    এছাড়া উপকূলরক্ষী বাহিনী নাবিকদের অবিলম্বে এলাকা ছেড়ে চলে যাওয়ার পরামর্শ দেয়।

    এদিকে, বেলুনটি ভুল করে যুক্তরাষ্ট্রের আকাশসীমায় গেছে বলে দাবি করেছে চীন। বেইজিং বলছে, এটি আবহাওয়া পর্যবেক্ষণের কাজে নিয়োজিত, পথ ভুলে যুক্তরাষ্ট্রে গেছে।

    মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রের আকাশসীমায় উড়তে থাকা বেলুনটি নামানোর জন্য চাপ রয়েছেন। কোনো রকম ঝুঁকি ছাড়াই বেলুনটি নামানো পরিকল্পনা করা হয়েছে।

    শুক্রবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের আকাশসীমায় চীনের নজরদারি বেলুন ওড়ানোর সিদ্ধান্তকে ‘অগ্রহণযোগ্য ও দায়িত্বজ্ঞানহীন’ বলে আখ্যা দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এ ঘটনার জেরে চীন সফর স্থগিত করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। নিরাপত্তা, তাইওয়ান ও করোনা পরিস্থিতিসহ বিভ্ন্নি বিষয়ে আলোচনার জন্য ৫ ও ৬ ফেব্রুয়ারি তার চীন সফর করার কথা ছিল।

    গত বৃহস্পতিবার মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানায়, যুক্তরাষ্ট্রের আকাশে সন্দেহভাজন চীনা গোয়েন্দা বেলুন শনাক্ত করা হয়েছে। বেলুনটিকে উত্তর-পশ্চিম আমেরিকায় উড়তে দেখা গেছে। ওই অঞ্চলে মার্কিন বাহিনীর বিমানঘাঁটি, ভূগর্ভস্থ কৌশলগত ক্ষেপণাস্ত্র কেন্দ্র রয়েছে। বেলুনটির গতিবিধি ও কার্যক্রম যাচাই করতে যুদ্ধবিমান পাঠানো হয়।

    মাহফুজা ৫-২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর