৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    চীনা নজরদারি বেলুন যুক্তরাষ্ট্রের আকাশে

    যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি জায়গায় একটি সন্দেহজনক চীনা গোয়েন্দা বেলুন উড়তে দেখা গেছে। কয়েকদিন ধরে বেলুনটি যুক্তরাষ্ট্রের আকাশে উড়ছিলো।

    মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন দাবি করেছে, এটি চীনের গোয়েন্দা নজরদারি বেলুন। এখন এ বেলুনটির উপর নজর রাখা হচ্ছে।

    বৃহস্পতিবার এমনটা জানান মার্কিন কর্মকর্তারা। পেন্টাগনের কর্মকর্তারা জানিয়েছেন, তাদের দৃঢ় বিশ্বাস উচ্চ-উচ্চতার এ বেলুনটি চীনেরই। সর্বশেষ বেলুনটিকে দেখা গেছে মোন্টানা রাজ্যে।

    প্রথমে বেলুনটি গুলি করে ভূপাতিত করার চিন্তা করা হয়েছিল। কিন্তু পরবর্তীতে সামরিক কর্মকর্তারা সিদ্ধান্ত নেন গুলি করা হবে না। কারণ এটির ধ্বংসাবশেষ মাটিতে আছড়ে পড়লে নিরাপত্তা ঝুঁকি সৃষ্টি হতে পারে।

    ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে এ রহস্যময়ী বেলুন সম্পর্কে অবিহত করা হয়েছে। কর্মকর্তারা জানfন, বুধবার মন্টানার বিলিংস শহরে উপস্থিত হওয়ার আগে বস্তুটি আলাস্কার অ্যালেউসিয়ান দ্বীপপুঞ্জ ও কানাডার মধ্য দিয়ে ওড়ে যায়।

    যে দেশের বিরুদ্ধে এমন গুরুতর অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র সেই চীন অবশ্য এখনো এ ব্যাপারে মুখ খোলেনি।

    যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙকেনের বেইজিং সফরের কয়েকদিন আগে এমনটা দেখা গেলো। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ খবর জানা গেছে।

    খবরে বলা হয়, চলমান উত্তেজনার মধ্যে উভয়পক্ষের গোয়েন্দাবৃত্তির যে ইচ্ছা তা এই ঘটনার মাধ্যমে প্রমাণিত হয়েছে বলে মত বিশ্লেষকদের। এ ঘটনায় জঙ্গিবিমান মোতায়েন করা হলেও বেলুনটিকে গুলি করে ভূপাতিত না করতে উপদেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টারা।

    নাম প্রকাশ না করার শর্তে একজন শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, সরকার এফ-২২ যুদ্ধবিমানসহ সংশ্লিষ্ট সরঞ্জাম প্রস্তুত রেখেছে। যদিও হোয়াইট হাউজ বস্তুটিকে গুলি করার এখনও নির্দেশ দেয়নি।

    প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ও মার্কিন জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলিসহ শীর্ষ সামরিক নেতারা এ নিয়ে বুধবার বৈঠক করেছেন। অস্টিন তখন ফিলিপাইন সফরে ছিলেন।

    প্রতিরক্ষা কর্মকর্তারা বলেন, মার্কিন গোয়েন্দাদের কাছে হুমকির কোনো তথ্য নেই। তবে তারা জানেন, ‘এই বেলুনটি কোথায় এবং ঠিক কোন জায়গা এটি অতিক্রম করছে।’

    একজন মার্কিন কর্মকর্তা জানান, বেলুনটি যুক্তরাষ্ট্রের আকাশসীমায় প্রবেশ করার পরপরই তার নিয়ন্ত্রণ নেওয়া হয়। এ সময় বেলুনটিকে চালকসংযুক্ত জঙ্গিবিমান দিয়ে পর্যবেক্ষণ করা হয়। মার্কিন সামরিক সদর দপ্তর পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার জানান, সরকার একটি অধিক উচ্চতাসম্পন্ন নজরদারি বেলুন শনাক্ত করেছে ও ট্র্যাক করছে যা এই মুহূর্তে যুক্তরাষ্ট্রের আকাশে রয়েছে।

    ব্রিগেডিয়ার রাইডার জানান, বর্তমানে বেলুনটি আকাশে বাণিজ্যিক বিমান চালাচলের উচ্চতার অনেক উপরে অবস্থান করছে। বেলুনটি দ্বারা বর্তমানে সামরিক বা অন্যকোনো ক্ষতির আশঙ্কা নেই।

    মাহফুজা ৩-২

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর