১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    মানুষের পূর্বপুরুষ বানর,নতুন পাঠ্যবইয়ের কোথাও এমনটি বলা নেই -শিক্ষামন্ত্রী

    মানুষের পূর্বপুরুষ বানর—নতুন পাঠ্যবইয়ের কোথাও এমনটি বলা নেই বলে মন্তব্য করলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন মানুষ বানর থেকে এসেছে- এই কথা পাঠ্যবইয়ে লেখা নেই। মানুষ বানর থেকে আসেনি।  কেউ এ গুজবে কান দেবেন না এবং  এটি নিয়ে অপপ্রচার করা হচ্ছে ।

    শুক্রবার বিকেলে চাঁদপুরের ডাকাতিয়া নদীর পাড়ে ব্র্যাক শিক্ষাতরীর উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

    শিক্ষামন্ত্রী বলেন, বইয়ে মানুষ আদিযুগে দেখতে কেমন ছিল, এখন কেমন সে বিষয়টি তুলে ধরা হয়েছে। কোথাও বানর নেই। সেখানে একটি বানর বসিয়ে দিয়ে অপপ্রচার চালানো হচ্ছে।

    এসময় গুজবে কান না দিয়ে আশপাশের শিক্ষাপ্রতিষ্ঠান অথবা মোবাইলে এনসিটিবির ওয়েবসাইটে সবাইকে বই পড়ার আহ্বান জানান মন্ত্রী।

    শিক্ষামন্ত্রী বলেন, আমাদের নতুন বইয়ে বলা আছে- একজন শিক্ষার্থী শিক্ষককে জিজ্ঞেস করছে-মানুষ কি বানর থেকে এসেছে? প্রতি উত্তরে শিক্ষক বলছে, না। মানুষ বানর থেকে আসেনি। বানর হচ্ছে মানুষের পূর্বপুরুষ- এই কথাটা ঠিক নয়। আমাদের বইয়ে তিন বার বলা আছে। অথচ একটা গোষ্ঠী এটা নিয়ে অপপ্রচার করছে। এমনকি আমাদের বইয়ে যেই ছবিটা আছে সেই ছবিটা হলো বিভিন্ন সময়ের মানুষের ছবি। অর্থাৎ আদি যুগে মানুষ দেখতে কেমন ছিল, এখন দেখতে কেমন সেটা। কোথাও বানরের ছবি নেই। কিন্ত একটা বানরের ছবি লাগিয়ে দিয়ে বলা হচ্ছে- এটা আমরা বইয়ে দিয়েছি।

    ডা. দীপু মনি বলেন, আমাদের শুধু মাধ্যমিকেই বিভিন্ন শ্রেণির ৬৫টি নতুন বই তৈরি করতে হয়েছে। বইগুলোর প্রথম থেকে শেষ পর্যন্ত প্রতি অক্ষর সকলে সমানভাবে দেখেছে তা কিন্তু নয়। আমরা অনেকেই খুবই কম দেখেছি। তারপরও সেখানে যদি কোনো ভুল থেকে থাকে সেটি অনিচ্ছাকৃত। তবে কেউ যদি ইচ্ছা করে ভুল করে থাকে। এজন্য আমরা তদন্ত কমিটি করেছি। এখন পর্যন্ত পাঠ্যবইয়ে যেসব ভুল বেরিয়েছে তার অধিকাংশ ১০ বছর আগের ভুল। আমি খুব খুশি। কেননা এখন সবাই বই পড়ছে। কাজেই ভবিষ্যতে আমাদের কোনো বইয়ে আর ভুল থাকবে না।

    ডা. দীপু মনি বলেন, ‘বিজ্ঞান ও গণিত যে খুব মজার বিষয়, খুব আনন্দ নিয়ে তা শেখা যায়, কী পদ্ধতিতে শেখালে তা আনন্দময় হয়, তা না করলে খুব সহজ বিষয়ও কঠিন হয়ে দাঁড়াতে পারে; ব্র্যাক তার ৫০ বছরপূর্তি উপলক্ষে অনেকগুলো তরিকে শিক্ষাতরিতে রূপান্তরিত করেছে। সেগুলো খুব সহজলভ্য উপাদান ব্যবহার করে, ছবির মাধ্যমে, অ্যানিমেশনের মাধ্যমে। একেবারে খেলতে খেলতে বিজ্ঞানের যত বিষয় আছে, অঙ্কের যত বিষয় আছে তা তুলে ধরছে। একই সঙ্গে মানবিকতার বিষয়টা, মূল্যবোধের বিষয়টা যাতে আমাদের শিক্ষার্থীদের ছোট বয়স থেকে শিখিয়ে দিতে পারি।’

    তিনি বলেন, ‘আমাদের নতুন শিক্ষাক্রমের মূলকথাও কিন্তু তাই। কীভাবে করতে করতে শেখা যায়, আনন্দের সঙ্গে, মুখস্ত না করে। আমরা পরীক্ষার ভয়ে ভীত থাকবো না। মূল্যবোধসম্পন্ন মানুষ হবো। আমি বিশ্বাস করি যে আমাদের সরকারের নতুন শিক্ষাক্রমের এই যে প্রচেষ্টা ও ব্র্যাকের এই যে প্রয়াস, এটি একটি আরেকটির পরিপূরক। একটি অন্যটিকে এগিয়ে নিতে আরও সাহায্য করবে।’

    এ সময় চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজসহ ব্র্যাকের বিভিন্ন পর্যায়ে কর্মকর্তা ও আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

    মাহফুজা ২৭-১

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর