৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    ‘বি-২১ রেইডার’ স্টেলথ বম্বার প্রকাশ্যে আনার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন বিমানবাহিনী

    ‘বি-২১ রেইডার’ স্টেলথ বম্বার প্রকাশ্যে আনার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন বিমানবাহিনী। নির্মাতা কোম্পানি নরথ্রপ গ্রুমানের দাবি, ‘সর্বকালের সর্বাধুনিক সামরিক প্লেন’ বি-২১ রেইডার।

    বি-২১ রেইডার বিমানটি হবে মার্কিন বিমান বাহিনীর প্রধান শক্তি। আর পুরনো বি-১ ল্যান্সার ও বি-২ স্পিরিট বাতিলের খাতায় চলে যাবে। আল জাজিরা খবরটি নিশ্চিত করে।

    শুক্রবার প্রথমবারের মতো আজ বি-২১ রেইডার বিমানটি আকাশে উড়ানো হবে। ক্যালিফোর্নিয়ার পামডেলে গ্রুমানের কারখানায় নতুন এই স্টেলথ বম্বার উন্মোচন করা হবে বলে যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী এক বিবৃতিতে জানায়।

    অত্যাধুনিক রেডারের চোখ ফাঁকে দেওয়ার সক্ষমতার জন্য সামরিক খাতে আলাদা কদর আছে স্টেলথ প্রযুক্তির। সামরিক প্লেনে এ প্রযুক্তির প্রথম কার্যকর প্রয়োগকারী হিসেবে গত তিন দশক ধরে আন্তর্জাতিক আকাশ সীমায় নিজেদের আধিপত্য ধরে রাখতে পেরেছে মার্কিন সামরিক বাহিনী।

    নরথ্রপ গ্রুমান বি-২১ রেইডার নির্মাণের কাজটি জিতে নিয়েছিল ২০১৫ সালেই। কিন্তু নকশা ও নির্মাণ প্রক্রিয়ার নিয়ে কঠোর গোপনীয়তা অবলম্বন করা হয়েছে গেল  সাত বছর ধরে।

    মার্কিন বিমান বাহিনী প্রধান জেনারেল চার্লস ব্রাউন জুনিয়র বলেন, “বি-২১ রেইডারের উন্মোচন বিমান বাহিনী এবং জাতির জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত হতে যাচ্ছে।”

    সামরিক বাহন হিসেবে বি-২১ রেইডারের সক্ষমতা নিয়ে খুঁটিনাটি তথ্য প্রকাশ করেনি যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী কিংবা নির্মাতা কোম্পানি।

    তবে উন্মুক্ত তথ্য-উপাত্তের ভিত্তিতে স্পেস ডটকম জানিয়েছে, পাইলটসহ এবং পাইলট ছাড়া ওড়ার সক্ষমতা আছে নতুন স্টেলথ বম্বারের। প্রচলিত বোমা ছাড়াও পারমাণবিক অস্ত্র বহন করে হামলা চালানোর সক্ষমতা আছে এর।

    পরবর্তী-প্রজন্মের স্টিলথি দূরপাল্লার কৌশলগত এই বোমারু বিমান নির্মাণ করার জন্য ২০১০ সালে ২৫.১ বিলিয়ন ডলারের বাজেট বরাদ্দ করা হয়। এ বিমানের নির্মাতা নর্থরোপ গ্রুম্যান এফ-৩৫ ও বি-২ বোমারু বিমানের ঘাটতিগুলো দূর করে এটি তৈরি করেছে।

    এই বিমানের একটি বড় বৈশিষ্ট্য হলো এর খরচ কম। তবে এটাই এর একমাত্র বড় গুণ নয়। এটি অত্যন্ত ক্ষিপ্রগতি হওয়ার পাশাপাশি সম্ভাব্য শত্রু বা এলাকা সম্পর্কে তথ্য সংগ্রহ করা এবং সেখানে হামলা চালাতে পারে। এটি মিত্রদের কাছ থেকে তথ্য সংগ্রহ করার পাশাপাশি তাদের তথ্য সরবরাহও করতে পারে। অর্থাৎ এর প্রধান সম্পদ হবে এর ‘মস্তিষ্ক।’ এ বিমানের প্রধান মিশন হবে দূরপাল্লার আক্রমণ। এই বিমান আরোহী নিয়ে বা আরোহী ছাড়াই উড়তে পারে। সর্বশেষ ধরনের ক্ষেপণাস্ত্র বহন ও তা দিয়ে আক্রমণ হানতে সক্ষম সে।

    নর্থ্রপ গ্রুমানের অ্যারোনটিক্স সিস্টেমস এর মহাব্যবস্থাপক ডাগ ইয়াং এক বিবৃতিতে বলেন, “প্লেনটি সর্বাধুনিক উদ্ভাবনী শক্তি এবং প্রযুক্তিগত অগ্রগতির ফলাফল।”

    এ কোম্পানি জানিয়েছে, তাদের পামডেলের কারখানায় নির্মাণ প্রক্রিয়ার বিভিন্ন পর্যায়ে আছে ছয়টি নতুন বি-২১ রেইডার।

    মার্কিন বিমান বাহিনী ২০২৩ সালেই বি-২১ রেইডারের প্রথম মিশন পরিচালনার কথা বলে রেখেছে, তবে তার লক্ষ্যবস্তু কী হবে, সে বিষয়ে কোনো আভাস পাওয়া যায়নি।

    মাহফুজা ২-১২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর