১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
১১ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    মাহিন্দা ও বাসিল রাজাপাকসের দেশত্যাগে নিষেধাজ্ঞা

    শ্রীলঙ্কার সুপ্রিম কোর্ট  সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা ও তার ভাই সাবেক অর্থমন্ত্রী বাসিল রাজাপাকসের দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করেছে।  শুক্রবার এই নির্দেশ দেওয়া হয় বলে জানিয়েছে ডেইলি মিরর।

    সুপ্রিম কোর্ট এক অন্তর্বর্তী আদেশে মাহিন্দা ও তার ভাই বাসিলকে আদালতের বিনা অনুমতিতে ২৮ জুলাই পর্যন্ত দেশত্যাগের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

    শুক্রবার শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রী, সাবেক অর্থমন্ত্রী, কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর অজিথ নিভার্ড ক্যাবরাল, ডব্লিউডি লক্ষ্মণ ও সাবেক অর্থসচিব এসআর অ্যাটগালের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে একটি আবেদনের শুনানি হয়। এতে সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চের সংখ্যাগরিষ্ঠ বিচারপতি আবেদনের পক্ষে মত দেন।

    আবেদনে শ্রীলঙ্কার অর্থনীতিতে ব্যাপক অনিয়ম ও অব্যবস্থাপনার জন্য দায়ীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়। অভিযুক্তদের মধ্যে কেউ দেশ ছেড়ে চলে গেলে সঠিক তদন্ত বাধাগ্রস্ত হতে পারে। একারণে তাদের ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞা প্রয়োজন বলে মনে করে বাদী পক্ষ।

    গেল  মাসে প্রধানমন্ত্রীর পদ ছাড়েন প্রবল বিক্ষোভের মুখে মাহিন্দা রাজাপাকসে । এরপর থেকে তিনি দেশেই অবস্থান করছিলেন। মঙ্গলবার মাহিন্দার ভাই ও শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে আন্দোলনের মুখে দেশ ছেড়ে মালদ্বীপে যান। পরে সেখান থেকে তিনি বৃহস্পতিবার চলে যান সিঙ্গাপুরে ।

    মাহফুজা ১৫-৭

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর