৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
১৬ই জিলহজ, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক প্রতিধ্বনিতে মুখর আরাফাত ময়দান

    আজ লাখ লাখ হাজি আরাফাতের ময়দানে উপস্থিত হবেন, আদায় করবেন তারা হজের দ্বিতীয় রুকন। আবেগে কম্পিত হৃদয়ে এ তালবিয়া পাঠ করতে করতে,

    ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়ান নিয়ামাতা লাকা ওয়াল মুলক, লা শারিকা লাকা’

    অর্থাৎ হাজির, হে আল্লাহ! আমি হাজির, আপনার কোনও শরিক নেই, আপনার মহান দরবারে হাজির, নিশ্চয়ই সব প্রশংসা, নিয়ামত এবং সব রাজত্ব আপনারই; আপনার কোনও শরিক নেই।

    প্রায় ১০ লাখ হাজি অবস্থান করেছিলেন বৃহস্পতিবার তাবুর শহর বলে পরিচিত ঐতিহাসিক মিনায় । আদায় করেছেন জোহর, আসর, মাগরিব ও ফজরের নামাজ । হজের দ্বিতীয় প্রধান রুকন আদায়ের জন্য আরাফাতের ময়দানের উদ্দেশে যাত্রা করেন এরপরই । ৯ জিলহজ আরাফাতের ময়দানে অবস্থান করাই মূলত হজ।

    নিয়ম অনুযায়ী, হাজিদের উদ্দেশে হজের খুতবা দেওয়া হয় দাঁড়িয়ে জোহরের নামাজের আগে আরাফাত ময়দানের মসজিদে নামিরার মিম্বরে , বলা হয় আল্লাহভীতি ও মুসলিম উম্মাহর ঐক্যের ব্যাপারে কথা ।

    এই খুতবা জুমার নামাজের আগে দেওয়া হবে আজ শ । আরবিতে দেওয়া হয় এই খুতবা। এবার বাংলা ছাড়া আরও ১৩টি ভাষায় হজের খুতবা সম্প্রচার করা হবে ।

    হাজিরা জুমা ও আসরের নামাজ একসঙ্গে আরাফাতের ময়দানে আদায় করবেন, সূর্যাস্ত পর্যন্ত অবস্থান অবস্থান করবেন সেখানে । হাজিরা আরাফাতের ময়দান ত্যাগ করে যাত্রা করবেন মুজদালিফার উদ্দেশে সূর্যাস্তের পর, এক আজানে আদায় করবেন মাগরিব ও এশার নামাজ।

    বৃহস্পতিবার আরব নিউজ জানিয়েছে, সৌদি কর্তৃপক্ষ হাজিদের স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করতে নানা পদক্ষেপ নিয়েছে। সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় ইসলামের দুই পবিত্র শহর মক্কা ও মদিনায় ২৩টি হাসপাতাল এবং ১৪৭টি স্বাস্থ্যকেন্দ্র প্রস্তুত রেখেছে হাজিদের চিকিৎসার জন্য, প্রস্তুত রাখা হয়েছে চারটি হাসপাতাল ও ২৬টি স্বাস্থ্যকেন্দ্র মিনায় চিকিৎসার জন্য হাজিদের ।

    মাহফুজা ৮-৭

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর