৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    দিল্লির তাপমাত্রা ছাড়াল ৪৯ ডিগ্রি, দুর্বিষহ পরিস্থিতি

    আন্তর্জাতিক ডেস্ক: ভারতের রাজধানী দিল্লিসহ উত্তরপ্রদেশ পুড়ছে তীব্র দাবদাহ। রোববার (১৫ মে) দিল্লিতে ৪৯ ডিগ্রির বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির সোমবারের এক প্রতিবেদনে জানানো হয়, ভারতের উত্তরাঞ্চলে বিশেষত করে রাজধানী দিল্লি বইছে প্রচন্ড দাবদাহ। এছাড়াও উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ ও হরিয়ানার বিভিন্ন অঞ্চলেও দাবদাহ দেখা দিয়েছে। এদিকে আবার একই সময়ে দেশটির আবহাওয়া বিভাগ কেরালাজুড়ে ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। রাজ্যটির পাঁচ জেলায় ভারি বর্ষণজনিত সতর্কতাস্বরূপ জারি করা হয়েছে রেড অ্যালার্ট।

    রোববার রাজধানীর দুটি জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল। উত্তর-পশ্চিম দিল্লির মুঙ্গেশপুরে পারদ ছিল ৪৯.২ ডিগ্রি সেলসিয়াস।আর নাজফগড়ে তাপমাত্রা ছিল ৪৯.১ ডিগ্রি। এই দুটি জায়গা রেকর্ড তৈরি করেছে। এছাড়া স্পোর্টস কমপ্লেক্সে সর্বোচ্চ তাপমাত্রা ৪৮.৪ ডিগ্রি সেলসিয়াস, জাফরপুরে ৪৭.৫ ডিগ্রি সেলসিয়াস, পীতামপুরায় ৪৭.৩ ডিগ্রি সেলসিয়াস এহং রিডে ৪৭.২ ডিগ্রি সেলসিয়াস। আয়াননগরে ৪৬.৮ ডিগ্রি সেলসিয়াস, পালামে ৪৬.৪ ডিগ্রি সেলসিয়াস, লোধী রোডে ৪৫.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। দিল্লির সফদরজং অবজার্ভেটরিতে তাপমাত্রা বেড়ে ৪৫.৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। অর্থাৎ এই তাপমাত্রা ছিল এই মৌসুমের সবচেয়ে বেশি।

    অন্যদিকে উত্তর প্রদেশের বুন্দেলখন্ড অঞ্চলের বান্দা জেলায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড গড়ে। যা রাজ্যের মধ্যে সর্বোচ্চ। একটি পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে সোমবার পঞ্জাব ও হরিয়ানার উত্তরাঞ্চলে ধূলিঝড় ও বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। অন্যদিকে পঞ্জাব, হরিয়ানা, পশ্চিম উত্তর প্রদেশের অবশিষ্ট অংশ এবং দিল্লি এনসিআরের বিচ্ছিন্ন এলাকায় মৃদু ধূলিঝড়ের সম্ভাবনা রয়েছে বলে জনাচ্ছে আবহাওয়া অফিস।

    আলোচিত খবর/এসএইচ

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর