১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
২৫শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

    সর্বশেষ খবর

    রান্না করার আগে চাল না ধুলে যে ক্ষতি হতে পারে

    এশিয়া মহাদেশের মানুষ বেশি ভাত খেয়ে থাকে। বিশেষ করে বাংলাদেশ ও ভারতের মানুষের প্রধান খাদ হচ্ছে ভাত।  চাল থেকেই এ ভাত হয়। আমরা অনেকেই  হোটেলে ভাত খেয়ে থাকি। কিন্তু আপনি কি জানেন বেশির ভাগ হোটেলেই চাল না ধুয়ে রান্না করে থাকে।  আর এ ভাত খেলে কি  হতে পারে।   এখন প্রশ্ন হচ্ছে  চাল না ধুয়ে রান্না করলে কি হতে পারে।

    বাড়িতে অন্তত সারাদিনে একবার ভাত রান্না হয়েই থাকে। যারা প্যাকেটের চাল খেয়ে থাকনে তারা খেয়াল করলে দেখবেন, অধিকাংশ চালের প্যাকেটে রান্না করার আগে ধুয়ে নেওয়ার পরামর্শ দেওয়া থাকে। অনেকের মনে হতেই পারে এ এক অপ্রয়োজনীয় কাজ। কিন্তু চাল ধুয়ে নেওয়ার অনেক কারণ রয়েছে।

    ঠিক যে কারণে ফল বা সবজি রান্নার আগে ধুয়ে নিতে হয়, তেমন চালও ধোয়া প্রয়োজন। আপনার বাড়ির কাছের দোকান পর্যন্ত পৌঁছনোর জন্য ফল-সবজির মতো নানা জায়গা পেরিয়ে আসতে হয় এই চালকেও। পথে ধুলো, ময়লার সংস্পর্শে আসতেই হয়। তাই নোংরা হয়ে যায়। সেই চাল ধুয়ে নিলে ব্যবহারের জন্য পরিষ্কার হয়ে যায়।

    চাল না ধুয়ে নিলে কী হতে পারে?

    প্রথম আশঙ্কা থাকে অসুস্থ হয়ে পড়ার। শরীরের ক্ষতি করতে পারে না এতে উপস্থিত ধুলো-ময়লা। তা নিয়মিত শরীরে প্রবেশ করলে নানা ধরনের অসুস্থতার সূত্রপাত ঘটাতে পারে।

    পাশাপাশি, ভাতের স্বাদও অন্য রকম হয়। চাল না ধুয়েই যদি রান্না করতে বসিয়ে দেন, তবে অনেক সময়ে ভাত গলে যাওয়ার আশঙ্কা থাকে। বহু ক্ষেত্রে না ধোয়া হলে সেই চাল ভালো ফোলে না। সেই ভাত হজম করাও কঠিন হতে পারে।

    সূত্র: আনন্দবাজার।

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর