২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২৪শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    ইউক্রেনের প্রতি পশ্চিমাদের সমর্থন শেষ হবে না এবং ন্যাটো বিভক্ত হবে না – জো বাইডেন

    যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানালেন পশ্চিমারা রাশিয়ার ওপর হামলার পরিকল্পনা করছে না । পোল্যান্ডে বক্তৃতা দেওয়ার সময় মঙ্গলবার তিনি এই কথা জানান।

    এছাড়া ইউক্রেনে পশ্চিমাদের সাহায্য অব্যাহত থাকবে বলেও প্রতিশ্রুতি দেন তিনি। মঙ্গলবার আলাদা প্রতিবেদনে এই তথ্য জানায় এএফপি ও আল জাজিরা।

    প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার পোল্যান্ডের ওয়ারশের রয়্যাল ক্যাসেলের বাইরে জড়ো হওয়া জনতার উদ্দেশে ভাষণ দেন ।

    সেখানে তিনি বলেন, ‘যেমনটা পুতিন আজ বলেছেন পশ্চিমারা রাশিয়াকে আক্রমণ করার ষড়যন্ত্র করছে না । লাখ লাখ রাশিয়ান নাগরিক শুধুমাত্র তাদের প্রতিবেশীদের সাথে শান্তিতে থাকতে চায়, তারা পশ্চিমাদের শত্রু নয়।’

    মার্কিন প্রেসিডেন্ট মস্কোকে সতর্ক করে বলেন, রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে কিয়েভের প্রতি পশ্চিমা দেশগুলোর সহায়তা ‘শেষ হবে না’। এমনকি ইউক্রেনের এই সংঘাতে রাশিয়া কখনোই জয়ী হবে না বলেও মন্তব্য করেন তিনি।

    এক দিন আগে ইউক্রেনে আকস্মিক সফর শেষ করার পর মঙ্গলবার ওয়ারশতে বক্তৃতা করেন মার্কিন ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট। সেখানে তিনি রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরোধকে স্বাগত জানিয়ে রাশিয়ার হামলাকে ‘আগ্রাসন’ বরে মন্তব্য করেন।

    বাইডেন, ‘এই যুদ্ধটিকে ‘ট্র্যাজেডি’ বলে অভিহিত করে বলেন, যুদ্ধ করাটা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পছন্দ ছিল, প্রয়োজন নয়। এছাড়া রাশিয়া তার প্রতিবেশীর বিরুদ্ধে আক্রমণ বন্ধ করলে সংঘাতের অবসান ঘটবে বলেও জোর দেন বাইডেন।

    তিনি আরও বলেন, ‘ইউক্রেনের প্রতি আমাদের সমর্থন শেষ হবে না, ন্যাটো বিভক্ত হবে না এবং এ বিষয়ে কোনও সন্দেহ থাকা উচিত নয়।’

    রুশ হামলা শুরু হওয়ার পর থেকে ওয়াশিংটন এবং তার মিত্ররা ইউক্রেনকে বিলিয়ন ডলার সামরিক, মানবিক এবং বাজেট সহায়তা দিয়ে আসছে।

    মাহফুজা ২২-২

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর