২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২৬শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    নিউজিল্যান্ডে আঘাত হেনেছে গ্যাব্রিয়েলা; জরুরি অবস্থা জারি

    নিউজিল্যান্ডে আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েলা। ঘূর্ণিঝড়ের আঘাতে বাড়ি-ঘর ও গুরুত্বপূর্ণ অবকাঠামো ক্ষতিগ্রস্ত হওয়ায় দেশটিতে জারি করা হয়েছে জরুরি অবস্থা।

    মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় বিবিসি।

    নিউজিল্যান্ডের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী কিরেন ম্যাকআন্টলি জরুরি অবস্থা জারি পত্রে মঙ্গলবার স্বাক্ষর করেন। প্রবল বৃষ্টি ও ঝড়ো হাওয়ার প্রভাবে কয়েক লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় এ জরুরি অবস্থা জারি করা হয়।

    দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী কিরেন ম্যাকআন্টলি বলেছেন, ‘এটি অভাবনীয় প্রাকৃতিক দুর্যোগ এবং এই ঝড়টির বেশিরভাগ প্রভাব পড়ছে পূর্ব আইল্যান্ডে। ম্যাকআন্টলি বলেন, ‘এটি বড় প্রাকৃতিক বিপর্যয় যা মানুষের জীবন ঝুঁকিতে ফেলেছে।’ মঙ্গলবারও পুরো দেশে বৃষ্টি ও ঝড়ো হাওয়া অব্যাহত থাকবে। যার কারণে জরুরি পরিষেবা সংস্থাগুলোর সেবা ব্যহত হবে বলে  জানান তিনি।

    দেশটির ইতিহাসে তৃতীয়বারের মতো জাতীয়ভাবে জরুরি অবস্থা ঘোষণা করা হলো। ঘূর্ণিঝড়ের প্রভাবে নিউজিল্যান্ডের কোথাও কোথাও বন্যা ও ভূমি ধসের ঘটনা ঘটেছে। এতে অকল্যান্ডের কিছু অঞ্চল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

    স্থানীয় গণমাধ্যমগুলো জানায়, ঝড়ের আঘাতে অনেক গাছপালা উপড়ে গেছে এবং বিদ্যুতের লাইন ভেঙে পড়েছে । রাস্তা-ঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে ।

    নিউজিল্যান্ডের ফায়ার সার্ভিস জানিয়েছে, পূর্ব অকল্যান্ডে একটি বাড়ি ধসে পড়ে একজন ফায়ারকর্মী গুরুতর আহত হন এবং অপর এক কর্মী নিখোঁজ আছেন।

    ঘূর্ণিঝড়ের প্রভাবে নিউজিল্যান্ডে বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়। তবে মঙ্গলবার থেকে আবার বিমান চলাচল কিছুটা স্বাভাবিক হবে বলে জানায় রাষ্ট্রয়াত্ত বিমান সংস্থা এয়ার নিউজিল্যান্ড।

    ঘূর্ণিঝড়টি বর্তমানে দেশটির উত্তর দ্বীপের পূর্ব উপকূলের কাছে অকল্যান্ডের প্রায় ১০০ কিলোমিটার পূর্বে রয়েছে এবং উপকূলের প্রায় সমান্তরাল পূর্ব-দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হবে বলে পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া সংস্থা।

    মাহফুজা ১৪-২

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর