২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২৬শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ছাড়ালো ৩৪ হাজারে

    তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ছাড়ালো ৩৪ হাজারে । রোববার কর্মকর্তাদের বরাত দিয়ে সিএনএন এ তথ্য নিশ্চিত করে।

    রবিবার সিরিয়া ও তুরস্কের পক্ষ থেকে জানানো হয়, দুই দেশে মৃতের সংখ্যা পৌঁছেছে ৩৪ হাজার ১৭৯ জনে। তুরস্কের জরুরি সমন্বয় কেন্দ্র জানায়, শুধু তুরস্কে মৃত্যু ছাড়িয়েছে ২৯ হাজার ৬০০ ছাড়িয়েছে।

    সিরিয়ায় এখন পর্যন্ত মারা গেছেন সাড়ে চার হাজারের বেশি। এর মধ্যে উত্তরপশ্চিমাঞ্চলীয় বিদ্রোহী অধুষ্যিত এলাকায় মারা গেছেন ৩ হাজার ১৬০ জন।

    ১২৮ ঘণ্টা পর তুরস্কে ভূমিকম্পের ধ্বংসস্তূপ সরিয়ে এক শিশুকে উদ্ধার করা হয়।  দু’মাস বয়সি ওই শিশু টানা ১২৮ ঘণ্টা ধ্বংসস্তূপের নিচেই চাপা পড়েছিল।শনিবার তুরস্কের হাতায় প্রদেশে বাড়িঘরের ধ্বংসাবশেষ সরিয়ে দু’মাসের ওই শিশুকে উদ্ধার করা হয় ।

    জাতিসংঘ জানায়, ভূমিকম্পের পর সিরিয়ায় ৫৩ লাখের মতো মানুষ গৃহহীন হয়ে পড়েছেন। এই ঘটনায় ৮ লাখ ৭৪ হাজার মানুষ সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছে। এদিকে দাতব্য সংস্থাগুলো বলছে, সিরিয়ায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

    ভূমিকস্পে তুরস্ক-সিরিয়া ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। নানা প্রতিকূলতার মধ্যে গত এক সপ্তাহ ধরে উদ্ধার কাজ চলছে। অনুসন্ধান ও উদ্ধারকারীরা ধসে পড়া হাজার হাজার ভবনের ধ্বংসস্তূপের মধ্যে কাজ চালিয়ে যাচ্ছেন। কিন্তু প্রচণ্ড ঠান্ডায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে।

    এ ভূমিকম্পে মোট নিহতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে  আভাস দেন  জাতিসংঘের ত্রাণ ও পুনর্বাসন বিভাগের প্রধান মার্টিন গ্রিফিথস।

    গেল সোমবার তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চল ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প হয়।

    মাহফুজা ১৩-১

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর