৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    আজ রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন

    আজ রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন । বিকেল ৪টার মধ্যে মনোনয়নপত্র দাখিল করতে হবে নির্বাচন কমিশনে ।

    ১৩ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে মনোনয়নপত্র যাচাই-বাছাই এবং ১৪ ফেব্রুয়ারি বিকেল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। আগামী ১৯ ফেব্রুয়ারি দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচন জাতীয় সংসদ কমপ্লেক্সে দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

    ইসি সচিবালয়ের সচিব জাহাঙ্গীর আলম জানান, নির্বাচনের তফসিল অনুযায়ী রোববার বিকেল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র জমা দেয়া যাবে সিইসি কার্যালয়ে।

    রাষ্ট্রপতি দায়িত্ব নেয়ার তারিখ থেকে পরবর্তী ৫ বছরের জন্য এ পদে অধিষ্ঠিত থাকেন। ২০১৮ সালের ২৪ এপ্রিল বর্তমান রাষ্ট্রপতি. আবদুল হামিদ দায়িত্বভার গ্রহণ করেন এবং তার ৫ বছরের মেয়াদ আগামী ২৩ এপ্রিল শেষ হবে।

    সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচনে সংসদ সদস্যরা ভোটার। বর্তমান সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। সেক্ষেত্রে রাষ্ট্রপতি নির্বাচনে আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দলের প্রার্থী দেওয়ার সম্ভাবনা নেই। রাষ্ট্রপতি পদে একজন প্রার্থী হলে নির্বাচনের জন্য সংসদের সভা বা ভোটের প্রয়োজন হবে না।

    ক্ষমতাসীন দলের প্রার্থী ছাড়া অন্য কোনো প্রার্থী না থাকলে আজ জানা যাবে কে হচ্ছেন দেশের ২২তম রাষ্ট্রপতি। তবে আইনি বাধ্যবাধকতা অনুসারে একক প্রার্থী থাকলে এবং তিনি প্রার্থিতা প্রত্যাহার না করলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষিত হবেন।

    মাহফুজা ১২-২

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর