২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২৬শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা ছাড়ালো ১৯ হাজার ; আহত ৬৮ হাজার ৯৫২ জন

    তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা  দাঁড়ালো ১৯ হাজার । তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বৃহস্পতিবার দুপুরে  ভূমিকম্পে মৃত্যুর হালনাগাদ তথ্য জানান। তিনি বলেন, তুরস্কে ভূমিকম্পে এখন পর্যন্ত ১৬ হাজার ১৭০ জন মারা গেছেন।

    সিরিয়ায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ১৬২ জনে। সিরিয়ার সরকারনিয়ন্ত্রিত এলাকায় ১ হাজার ২৬২ এবং বিদ্রোহী নিয়ন্ত্রিত উত্তর-পশ্চিমাঞ্চলে মারা গেছেন ১ হাজার ৯০০ জন। দুই দেশ মিলিয়ে ভূমিকম্পে মৃতের সংখ্যা ১৯ হাজার ৩০০ জনে দাঁড়িয়েছে ।

    তুরস্কের সরকার, সিরিয়ার বিদ্রোহীগোষ্ঠী হোয়াইট হেলমেট ও সিরীয় রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, তুরস্ক এবং সিরিয়ায় ভূমিকম্পে ৬৮ হাজার ৯৫২ জন আহত হয়েছেন ।

    ভূমিকম্পের পর এরই মধ্যে ৮০ ঘণ্টার বেশি সময় পেরিয়ে গেছে।  উদ্ধারকাজ শেষ হয়নি । এখনো বহু মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকা রয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

    হিমাঙ্কের নিচে কিংবা তার কাছাকাছি পর্যায়ের তাপমাত্রা উদ্ধার তৎপরতায় প্রতিবন্ধকতা তৈরি করেছে ।এছাড়াও গৃহহীন হয়ে পড়া লাখ লাখ মানুষও ভয়াবহ মানবিক বিপর্যয়ের মুখোমুখি হয়েছেন। খোলা আকাশের নিচে তীব্র ঠান্ডায় অত্যন্ত মানবেতর সময় পার করছেন ।

    তুর্কি প্রেসিডেন্ট তাইয়েপ এরদোয়ান জানান, ভূমিকম্পে তুরস্কে অন্তত ৬ হাজার ৪০০টি ভবন ধসে পড়েছে।

    তুরস্কের উদ্ধারকর্মীরা প্রথম ভূমিকম্পের ৭৭ ঘণ্টা পরে মালটিয়ায় একটি ভবনের ধ্বংসস্তূপ থেকে ৬০ বছর বয়সী এক নারীকে উদ্ধার করেছেন।

    বিশেষজ্ঞদের মতে, ধ্বংসস্তূপে আটকে পড়া মানুষের বেঁচে থাকার হার ২৪ ঘণ্টার মধ্যে ৭৪ শতাংশ। কিন্তু ৭২ ঘণ্টা পেরিয়ে গেলে তা ২২ শতাংশ এবং পঞ্চম দিনে মাত্র ছয় শতাংশে নেমে আসে।

    সোমবার স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে ৭ দশমিক ৮ মাত্রার তুরস্ক-সিরিয়ার সীমান্ত অঞ্চলে আঘাত হানে ভূমিকম্প।

    মাহফুজা ৯-২

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর