২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২৫শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহত ৯ হাজার ৫৭৮ জন; তুরস্কের দক্ষিণাঞ্চল পরিদর্শনে যাচ্ছেন রিসেপ তাইয়্যেপ এরদোয়ান

    তুরস্ক-সিরিয়ায় ভয়াবহতম ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৫৭৮ জনে।  তুরস্কেই প্রাণহানি দাঁড়িয়েছে ৭ হাজার ১০৮ এবং সিরিয়ায় এ পর্যন্ত ২ হাজার ৪৭০ জনের মৃত্যুর খবর পাওয়া  গেছে।

    ভূমিকম্পের প্রায় ৬০ ঘণ্টা পরেও চলছে উদ্ধারকাজ। এখনো বহু মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকা রয়েছেন বলে ধারণা করা হচ্ছে। তাছাড়া বিরূপ আবহাওয়ায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে।

    সময় যত যাচ্ছে, ধ্বংসস্তূপের নিচে আটকে থাকা লোকদের জীবিত উদ্ধারের সম্ভাবনা কমে আসছে। তাই সময়ের সঙ্গে সঙ্গে হতাহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কাও তীব্র হচ্ছে।

    এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্কবার্তা দিয়েছে, নিহতের সংখ্যা ২০ হাজার ছাড়াতে পারে।

    তুরস্কের দক্ষিণাঞ্চল পরিদর্শনে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। মূলত ওই অঞ্চলই ভূমিকম্পে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। খবর আল-জাজিরার।

    প্রতিবেদনে বলা হয়, এরদোয়ান প্রথমে কাহরামানমারাস শহরের কেন্দ্র এবং তারপরে পাজারসিক জেলা পরিদর্শন করবেন। পরে তিনি হাতায়ে যাবেন বলে আশা করা হচ্ছে।

    ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কের গাজিয়ানটেপ শহরে সব দোকানপাট বন্ধ। বিস্ফোরণে সরবরাহ লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় গ্যাস পাওয়া যাচ্ছে না। ফলে তীব্র শীতের মধ্যে উষ্ণ থাকতে বিপাকে পড়তে হচ্ছে বেঁচে যাওয়া বাসিন্দাদের। মিলছে না পেট্রলও। প্রায় ১০০ লোক কম্বল মুড়ি দিয়ে রাত কাটিয়েছেন স্থানীয় একটি বিমানবন্দরের টার্মিনালে।

    দক্ষিণ-পূর্ব তুরস্কে ভূমিকম্পে বেঁচে যাওয়া ব্যক্তিদের খুঁজে বের করতে উদ্ধারকারীরা ভারী বৃষ্টি ও তুষারপাতের সাথে লড়াই করছে। মঙ্গলবার বিবিসি এ তথ্য জানিয়েছে। তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে বিধ্বস্ত এলাকাগুলোতে নিয়োজিত উদ্ধারকর্মীরা সময়ের সঙ্গে পাল্লা দিচ্ছেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ধ্বংসস্তূপের নিচে আটকেপড়া লোকদের বের করে আনতে যত দেরি হবে, তাদের জীবিত উদ্ধারের সম্ভাবনা তত কমে আসবে বলে জানিয়েছেন তারা।

    ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে গাজিয়ানটেপ। সেখানে বহু মানুষ ধ্বংসস্তূপের মধ্যে আটকা পড়ে। সেখানের বাসিন্দারা জানিয়েছে, প্রথম ১২ ঘণ্টায় কোনো উদ্ধারকারী দল পৌঁছেনি। তাছাড়া সোমবার বিকেলের দিকে যখন উদ্ধারকারীরা এসে পৌঁছায় তখন মাত্র কয়েক ঘণ্টা কাজ করতে পারে। এরপরই রাতের জন্য বিরতিতে যেতে হয় উদ্ধারকারীদের

    তুরস্কের এক আইনপ্রণেতা ও তার পরিবারের সব সদস্য ভূমিকম্পে নিহত হয়েছেন। মঙ্গলবার দেশটির সংশ্লিষ্ট কর্মকর্তারা আইনপ্রণেতা ইয়াকুফ তাস ও তার পরিবারের সদস্যদের মরদেহ উদ্ধারের খবর নিশ্চিত করে।

    জানা গেছে, তুরস্কের জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট (একে) পার্টির সংসদ সদস্য ইয়াকুফ তাসের পাশে তার স্ত্রী, বোন, বোনের স্বামী, ভাতিজা, ভাতিজি ও এক নাতির মরদেহ খুঁজে পান উদ্ধারকারীরা।

    ভূমিকম্পের পর উত্তর-পশ্চিম সিরিয়ায় কারাগার থেকে পালিয়েছে ইসলামিক স্টেটের (আইএস) অন্তত ২০ বন্দি। মঙ্গলবার বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

    তুর্কি সীমান্তের কাছে রাজো শহরের সামরিক পুলিশের কারাগারটি ভূমিকম্প এবং আফটারশকের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। পরে কারাগারে দাঙ্গা বেঁধে যায় এবং এর সুযোগে বন্দিরা পালিয়ে যায়।

    তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ১০টি প্রদেশে তিন মাসের জরুরি অবস্থা ঘোষণা করেছেন। মঙ্গলবার তিনি এ ঘোষণা দিয়েছেন।

    মাহফুজা ৮-২

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর