১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    পেশওয়ারের মসজিদে আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৯২ জনে; আহত হন ১৫৭ জন

    পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশওয়ারের একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৯২ জনে। এছাড়া আহতের সংখ্যা ১৫৭ জন।এ হামলার পর পেশোয়ারের সব হাসপাতালে চিকিৎসা জরুরি অবস্থা জারি করা হয়েছে। খবর জিও নিউজের।

    মঙ্গলবার  সকালেও বেশ কয়েকজনের মরদেহ উদ্ধার হয়। বিস্ফোরণে ভবনটির একাংশ ধসে পড়ে এবং এখনও সেখানে চলছে উদ্ধার কাজ।

    লেডি রিডিং হাসপাতালের মুখপাত্র মোহাম্মদ আসিম বলেন, ‘অঞ্চলটি পুরোপুরি ঘিরে রাখা হয়েছে, কেবল অ্যাম্বুলেন্সকে ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে।’

    হাসপাতালটির এক মুখপাত্র বলেছেন, এখনো আহতদের হাসপাতালে আনা হচ্ছে। আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। হাসপাতাল কর্তৃপক্ষ আহতদের জন্য রক্ত দিতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে।

    এদিকে, হামলার পরপরই খাইবার পাখতুনখোয়ার অন্তর্বর্তীকালীন মুখ্যমন্ত্রী মুহাম্মদ আজম খান পেশোয়ারের সব হাসপাতালে চিকিৎসা জরুরি অবস্থা জারি করেছেন। এ ছাড়া উদ্ধারকারী সংস্থাগুলোকে ত্রাণ তৎপরতা বাড়ানোর নির্দেশ দিয়েছেন।

    ইতোমধ্যে এ হামলার দায় স্বীকার করেছে তেহরিক-ই-তালেবান পাকিস্তান।গত বছর নভেম্বরে পাকিস্তান সরকারের সঙ্গে ‘যুদ্ধবিরতির’ সমাপ্তি টানে জঙ্গি সংগঠন । এরপর থেকে দেশটিতে হামলার ঘটনা বেড়েছে। গত ডিসেম্বের দেশটির উত্তরাঞ্চলে একটি টিটিপির হামলায় ৩৩ জন নিহত হন।

    মসজিদে হামলার ঘটনার পরপরই পেশোয়ারসহ সারা দেশের নিরাপত্তাব্যবস্থা জোরদার করার নির্দেশ দেয় সরকার। এ ছাড়া রাজধানী ইসলামাবাদে নিরাপত্তাসংক্রান্ত উচ্চ সতর্কতা জারি করা হয়।

    পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেন, এ হামলার পেছনে যাঁরা রয়েছেন তাঁদের সঙ্গে ইসলামের কোনো সম্পর্ক নেই। সন্ত্রাসবাদের বিরুদ্ধে গোটা জাতি ঐক্যবদ্ধ হয়ে দাঁড়িয়েছে।

    সোমবার পেশওয়ারের পুলিশ লাইনস এলাকার একটি মসজিদে ভয়াবহ এ হামলার ঘটনা ঘটে। হামলায় আহত হন আরও একশজন।

    দেশটির পুলিশ বলছে, সোমবার দুপুর ১টায় মসজিদের সেন্ট্রাল হলে বিস্ফোরণটি ঘটে। মুসল্লিরা জোহরের নামাজ আদায় করছিলেন এ সময়।মসজিদটির একাংশ পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, অনেক মুসল্লি ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছে। এখনো উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

    মঙ্গলবার সকালে উদ্ধারকাজের ধ্বংসস্তূপ থেকে আরও ১৭টি মরদেহ এবং একজন আহত ব্যক্তিকেও উদ্ধার করা হয় বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তা ।

    নিরাপত্তা সংশ্লিষ্ট কর্মকর্তা বলছেন, আত্মঘাতী হামলাকারী জোহরের নামাজের সময় সামনের সারিতে ছিলেন। পুলিশ আরও জানায়, মসজিদের ইমাম সাহেবজাদা নূর উল আমিনও বিস্ফোরণে মারা গেছেন।

    খাইবার পাখতুনখাওয়া প্রদেশের তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী মুহাম্মদ আজম খান এ ঘটনায় মঙ্গলবার একদিনের শোক ঘোষণা করেছেন এবং  প্রদেশজুড়ে জাতীয় পতাকা অর্ধনমিত রয়েছে।

    এদিকে, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ পেশওয়ারে যান এবং নগরীর লেডি রিডিং হাসপাতালে আহতদের দেখতে যান তিনি। তার সঙ্গে ছিলেন সেনাপ্রধান জেনারেল আসিম মুনির, প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ, তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব ও স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ।

    ঘটনার প্রাথমিক তদন্ত প্রতিবেদন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে পাঠানো হয়েছে বলে জানা গেছে। এর আগে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেন, পাকিস্তান রক্ষার দায়িত্ব পালন করেন যারা, তাদের লক্ষ্য করেই সন্ত্রাসীরা ভয়-ভীতি সৃষ্টি করতে চায়।

    পেশওয়ারের পুলিশ প্রধান মুহাম্মাদ ইজাজ খান স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, হামলার ঘটনার সময় ওই এলাকায় ৩০০ থেকে ৪০০ পুলিশ কর্মকর্তা দায়িত্বরত ছিলেন। আত্মঘাতী হামলা ঘিরে সব ধরনের ইস্যু বিশ্লেষণ করে দেখছে তদন্তকারী টিম।

    মাহফুজা ৩১-১

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর