১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    লিওনেল মেসি ও তার দলের জাদু; অস্ট্রেলিয়াকে ২-১ গোলের হারিয়ে কোয়ার্টার ফাইনালে আর্জেটিনা

    লিওনেল মেসি ও তার দলের  জাদুতে অস্ট্রেলিয়াকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিলো আর্জেটিনা ।

    ফুটবল ক্যারিয়ারের ১০০০তম ম্যাচ খেলতে নেমে মেসি আবারও নিজের জাত চেনালেন। শুরু থেকে বল নিজেদের দখলে নিয়ে খেলতে থাকে আর্জেন্টিনা। কিন্তু গোলের তেমন সুযোগ তৈরি করতে পারছিল না মেসিরা এবং  ডি মারিয়ার অভাব হাড়ে হাড়ে টের পাচ্ছিলেন তারা।

    ম্যাচের প্রথম ৩০ মিনিটে কোনো শটই কেউ গোলমুখে নিতে পারেনি। ৩৬ মিনিটের সময় ডি-বক্সের বাইরে জটলা থেকে বল পেয়ে ডি-বক্সের সামান্য ভেতর থেকে বা পায়ের দারুণ বাকানো শটে গোল করে দলকে এগিয়ে নেন মেসি।

    ১০০০তম ম্যাচে এটি তার ৭৮৯তম গোল। বিশ্বকাপের নক-আউট রাউন্ডে এটি মেসির প্রথম গোল। আর পাঁচটি বিশ্বকাপে খেলে তার গোল এখন ৯। এর মধ্য দিয়ে টপকে গেলেন আরেক কিংবদন্তি ম্যারাডোনার আট গোলকে। এখন তার সামনে ১০ গোল করে রয়েছেন বাতিস্তুতা।

    বার্সেলোনার হয়ে মেসি ৭৭৮ ম্যাচে করেছেন ৬৭২ গোল, পিএসজির হয়ে ৫৩ ম্যাচে করেছেন ২৩ গোল এবং আর্জেন্টিনার হয়ে ১৬৯ ম্যাচে করেছেন ৯৪ গোল।

    শনিবার রাতে কাতারের আহমেদ বিন আলী স্টেডিয়ামে চসে আসে সেই মাহেন্দ্রক্ষণ। যেখানে সমর্থক-অসমর্থক উপস্থিত প্রায় ৪৫ হাজার দর্শক একবার হলেও বলেছেন,‘মোহনীয় মেসি।’

    অস্ট্রেলিয়া ষোলো বছর পর দ্বিতীয় রাউন্ড খেলতে এসে এক গোল শোধ দিলে স্কোরলাইন ২-১ দাঁড়ায়। শেষ মুহুর্তে অস্ট্রেলিয়া চেষ্টা চালালেও ওই স্কোরলাইনে শেষ হয় তাদের বিশ্বকাপ যাত্রা। তাতে শিরোপার মিশনে মেসি এগিয়ে যায় আরো একধাপএবং শেষ ষোলো থেকে শেষ আট।

    এক মিনিট পর ডি বক্সের কাছে ফ্রি কিক পেয়েছিল আর্জেন্টিনা। মেসির নেওয়া শট ফিরিয়ে দেন অস্ট্রেলিয়ার সাউটার। মেসি ফিরতি পাসে বল দেন ডি পলকে। তার থেকে আবার বল পেয়ে বক্সে ঢুকে বাঁ পায়ের মাটি ঘেঁষা শটে গোল করেন। এমন পজিশনে মেসির অসংখ্য গোল করেছেন। শটটা তার মুখস্থই ছিল। গোলরক্ষক রায়ান বলের লাইনে গিয়ে চেষ্টা করেছিলেন। কিন্তু মেসির জাদুময় রাতে হার মানতে হয় সবচেষ্টাকেই।

    মনে হচ্ছিল ২-০ ব্যবধানেই আর্জেন্টিনা শেষ আটে পা রাখবে। কিন্তু অস্ট্রেলিয়া শেষ ২৫ মিনিটে যেভাবে আক্রমণের পসরা সাজিয়ে বসেছিল তাতে আর্জেন্টিনা একাধিক গোল হজম করলেও অবাক করার কিছু থাকত না। ৭৭ মিনিটে ক্রেইগ গুডউইনের দূরপাল্লার শট এনজো ফার্নান্দেজের মুখে রিফ্লেক্ট করে আর্জেন্টিনার জালে জড়ায়। মিনিট পাঁচেক পর অস্ট্রেলিয়া আরেকটি সুযোগ তৈরি করেছিল। কিন্তু রক্ষণের খেলোয়াড় মার্টিনেজ পা বাড়িয়ে বল ক্লিয়ার করায় বেঁচে যায় আর্জেন্টিনা।

    ঠিক একই পরিস্থিতি তৈরি হয় ম্যাচের যোগ করা সময়ে। ডি বক্সের ভেতরে পোষ্টের ছয় গজ দূর থেকে কউলের নেওয়া শট গোলরক্ষক মার্টিনেজ লাফিয়ে তালুবন্দি করে ফেলেন। মার্টিনেজ বল নিয়ন্ত্রণে নিয়ে আর্জেন্টিনার লাখো কোটি সমর্থকদের হৃদস্পনন্দন ফিরিয়ে দেন।

    তাইতো প্রতি আক্রমণে গোল করতে মুখিয়ে ছিলেন মেসি। কিন্তু তার নেওয়া শট রায়ান ফিরিয়ে দেন। রক্ষণেও মেসি আটকে গিয়েছেন। তাকে রুখতে অস্ট্রেলিয়ার তিন-চার ডিফেন্ডার ঝাঁপিয়ে পড়েছেন। আবার তার বাঁ পায়ের বাঁকানো শট পোস্টের খুব কাছ ঘেঁষেও চলে গেছে একাধিকবার। রক্ষণে দুই মার্টিনেজ আর্জেন্টিনাকে গোল হজমের থেকে বাঁচিয়েছেন। কিন্তু ফরোয়ার্ডে লাউতারো মার্টিনেজ গোল করার একাধিক সুযোগ যেভাবে নষ্ট করেছেন ।গোল শোধের লক্ষ্যে কিছু আক্রমণ চালালেও গোল করতে ব্যর্থ হয় সকারুরা। শেষ পর্যন্ত আর কোন গোল না হলে ২-১ গোলের জয়ে কোয়ার্টার ফাইনালে পা রাখে আর্জেন্টিনা। অন্যদিকে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় অস্ট্রেলিয়া ।

    সাতটি ব্যালন ডি অর জেতা মেসির শোকেসে সব থাকলেও নেই শুধু বিশ্বকাপের ট্রফি। সেই ট্রফি জেতার জেদ নিয়েই কাতার গিয়েছেন। এজন্য যে ব্রিগেড পেয়েছেন তাতে রয়েছে একঝাঁক উদ্দীপ্ত সৈনিক। যারা শুধু মেসির হাতে শিরোপা দেখতে চায়।

    কোয়ার্টারে নেদারল্যান্ডসের মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা। ২০১৪ বিশ্বকাপে এ নেদারল্যান্ডসকে সেমিফাইনালে টাইব্রেকারে হারিয়ে ফাইনালে উঠেছিল মেসিরা।  আগামী ৯ ডিসেম্বর রাতে মুখোমুখি হবে তারা।

    মাহফুজা ৪-১২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর