১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    আর্জেন্টিনার ২-০ গোলে  উড়ে গেল মেক্সিকো

    ২-০ গোলে  উড়ে গেল মেক্সিকো। আর্জেন্টিনা ঘুরে দাঁড়িয়ে মেক্সিকোকে হারিয়ে বিশ্বকাপে টিকে রইলো লিওনেল মেসির দল। তবে তারা শেষ ষোলোর নিশ্চয়তা এখনই দিতে পারছে না । আগামী বুধবার দোহায় পোল্যান্ডের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচ খেলবে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা । একই সময়ে লুসাইলে মুখোমুখি হবে সৌদি আরব ও মেক্সিকো। ‘সি’ গ্রুপ থেকে এখনও কোনও দলই শেষ ষোলোর টিকিট কাটতে পারেনি এবং  ওই দিনই নির্ধারণ হবে কারা যাচ্ছে দ্বিতীয় পর্বে।

    মেক্সিকোর বিপক্ষে প্রথমার্ধে একেবারেই নিজেদের মেলে ধরতে পারেনি আর্জেন্টিনা। শঙ্কা ঘিরে ধরেছিল সমর্থকদের। জাদুকর মেসিই ডেডলক ভাঙলেন ৬৪ মিনিটের মাথায় এসে। চোখ ধাঁধানো এক গোলে আর্জেন্টিনার ওপর থেকে নামালেন পাহাড়সমান চাপের বোঝা।

    ডানদিক থেকে অ্যাঞ্জেল ডি মারিয়া বলটা ঠেলে দিয়েছিলেন মেসির কাছে। নিমিষেই সেই বল নিয়ন্ত্রণে নিয়ে নিচু শটে জাল কাঁপান খুদেরাজ। বক্সের অনেকটা বাইরে থেকে করা যে গোল নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বইছে প্রশংসার ঝড়।

    বিশ্বকাপ ক্যারিয়ারে বক্সের বাইরে থেকে করা এটি মেসির চতুর্থ গোল। ১৯৬৬ সালের পর কেবল একজনই (রিভেলিনো, ৫ গোল) এই টুর্নামেন্টে মেসির চেয়ে বেশি গোল করতে পেরেছেন বক্সের বাইরে থেকে।

    এ  বিশ্বকাপে দ্বিতীয় গোল পেলেন মেসি। সৌদি আরবের বিপক্ষে অঘটনের শিকার হওয়া ম্যাচে পেনাল্টি থেকে গোল করেছিলেন সাতবারের ব্যালন ডি’অরজয়ী তারকা।

    আপাতত দুই ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে পোল্যান্ড শীর্ষে  রয়েছে। । তিন পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আর্জেন্টিনা। গোল ব্যবধানে পিছিয়ে থেকে তিনে সৌদি আরব এবং মাত্র এক পয়েন্ট নিয়ে সবার শেষে মেক্সিকোআর্জেন্টিনার ২-০ গোলে  উড়ে গেল মেক্সিকোগ্রুপ পর্ব টপকাতে মেসিরা যদি কোনও জটিলতার মধ্যে না পড়তে চায়, তাহলে পোলিশদের বিপক্ষে জয়ই একমাত্র উপায়। মানে শেষ ষোলোর ভাগ্য এখনও তাদের হাতেই আছে এবং  তবে হেরে গেলেই সর্বনাশ, আলবিসেলেস্তেদের বিদায় নিশ্চিত।

    তবে পোল্যান্ডের বিপক্ষে ড্র করলেও আর্জেন্টিনার নকআউটে ওঠার সুযোগ থাকছে । সেক্ষেত্রে তাদের পয়েন্ট হবে ৪। যদি আর্জেন্টিনা ড্র করে এবং সৌদি আরব জেতে, তাহলে আর্জেন্টিনা বাদ। পোল্যান্ড ও অ্যারাবিয়ানরা পাবে শেষ ষোলোর টিকিট।

    যদি কোনোভাবে আর্জেন্টিনা  এবং মেক্সিকো কিংবা সৌদি আরবের পয়েন্ট সমান হয় তাহলে প্রথমে গোল পার্থক্য, পরে গোলের হিসাব বিবেচনা করা হবে। সেক্ষেত্রে আর্জেন্টিনা ও সৌদি আরবের পয়েন্ট ৪ হলে আর্জেন্টাইনরা গোল ব্যবধানে এগিয়ে থাকায় চলে যাবে শেষ ষোলোতে।

    তবে আর্জেন্টিনার ড্রয়ের পর মেক্সিকো জিতে গেলে দুই দলের পয়েন্ট সমান ৪ হবে। সেক্ষেত্রে মেক্সিকানরা ১ বা দুই গোলে জিতলে আর্জেন্টাইনরা গ্রুপ পর্ব শেষ করবে দ্বিতীয় হয়ে এবং মেক্সিকো হবে তৃতীয়। যদি মেক্সিকো তিন গোলে জেতে তাহলে গ্রুপ নির্ধারণ হবে গোল পার্থক্যের হিসাবে, সেটাতেও মীমাংসা না হলে গোলসংখ্যা বিবেচনা করা হবে। আর চার গোলে জিতলে মেক্সিকো আর্জেন্টিনাকে পেছনে ফেলে উঠে যাবে নকআউটে।

    মাহফুজা ২৭-১১

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর