৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    ব্রুনাইয়ের সুলতান দুই দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় পৌঁছেছেন

    ব্রুনাইয়ের সুলতান হাজী হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদদৌল্লাহ দুই দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় পৌঁছেছেন ।

    শনিবার দুপুর আড়াইটার তাকে বহনকারী বিমানটি ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। তিনি প্রথমবারের মত রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে বাংলাদেশ সফরে এসেছেন ।

    ব্রুনাইয়ের সুলতানকে রাষ্ট্রপতি আবদুল হামিদ বিমানবন্দরে স্বাগত জানান। বিমানবন্দরে তাকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়।

    বিমানবন্দরে অভ্যর্থনা অনুষ্ঠান শেষে সুলতানকে সাভারে জাতীয় স্মৃতি সৌধে নিয়ে যাওয়া হয়। পরে সাভার জাতীয় স্মৃতি সৌধে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় তিনি  একটি গাছের চারা রোপণ এবং দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন।

    সাভার থেকে হোটেল ইন্টারকন্টিনেন্টালে নিয়ে যাওয়া হবে এবং ঢাকায় সফরকালে সুলতান এই হোটেলেই অবস্থান করবেন।

    সন্ধ্যা ৬টায় হোটেলের সভা কক্ষে তার সঙ্গে সাক্ষাৎ করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ একে আব্দুল মোমেন । সুলতান বলকিয়াহ সন্ধ্যা সাতটায় বঙ্গভবনের ক্রিডেনশিয়াল হলে রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে বৈঠক করবেন । পরে তিনি বঙ্গভবনের গ্যালারি হলে দশনার্থী বইয়ে স্বাক্ষর করবেন। ৭টা ৩৫ মিনিটে সুলতানের সম্মানে রাষ্ট্রীয় নৈশভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

    ১৬ অক্টোবর সকাল সোয়া দশটায় সুলতান ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। সকাল ১০টা ১৫ মিনিটে তিনি সেখানে রক্ষিত দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করবেন।

    বিকেল ৩টা ৫০ মিনিটে ব্রুনাইয়ের সুলতান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার অফিসের শিমুল হলে বৈঠক করবেন। পরে পিএমও’র চামেলী হলে প্রধানমন্ত্রীর সঙ্গে একটি প্রতিনিধি পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে।

    সুলতানের প্রথম বাংলাদেশ সফরে ঢাকা ও বন্দর সেরি বেগাওয়ানের মধ্যে কয়েকটি সমঝোতা স্মারক (এমওইউ) ও একটি চুক্তি সই হবে।

    সুলতানের সফরকালে উভয় দেশের মধ্যে দ্বিপক্ষীয় বিমান চলাচল, বাংলাদেশি জনশক্তি নিয়োগ এবং দুই দেশের নাবিকদের সনদ দেয়াসহ পাঁচটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে।

    আগামীকাল রোববার সন্ধ্যা ৬টায় ঢাকা ত্যাগ করবেন ব্রুনাইয়ের সুলতান। বিমানবন্দরে রাষ্ট্রীয় গার্ড অব অনার দেয়ার  পর পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন ব্রুনাইয়ের সুলতান ও তার সফর সঙ্গীদের বিদায় জানাবেন।

     

    মাহফুজা ১৫-১০

     

     

     

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর