৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা তৃতীয় শীতলক্ষ্যা সেতু উদ্বোধন করলেন

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা তৃতীয় শীতলক্ষ্যা সেতু উদ্বোধন করলেন । সোমবার  দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে  একেএম নাসিম ওসমান নামকরণ করা সেতুটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

    পদ্মা সেতুর সঙ্গে সংযোগ স্থাপন করেছে সেতুটি। নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ এবং পদ্মা সেতু হয়ে খুলনা, যশোর, মাগুরা, ঝিনাইদহ, কুষ্টিয়া থেকে আসা মানুষ ঢাকাতে প্রবেশ না করেই সরাসরি চট্টগ্রাম যেতে পারবেন। এতে যেমন দূরত্ব কমবে, তেমনি ঢাকার ওপর যানবাহনের চাপও কমবে।

    প্রকল্প কর্মকর্তারা জানান, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যানবাহন ও যাত্রীরা যাত্রাবাড়ী-পোস্তগোলা ব্রিজ হয়ে অথবা চাষাঢ়া-সাইনবোর্ড হয়ে চট্টগ্রামে যান। এখন শীতলক্ষ্যা সেতু দিয়ে যানবাহনগুলো ঢাকা ও নারায়ণগঞ্জকে বাইপাস করে গন্তব্যে পৌঁছাতে পারবে। এতে রাজধানী ও নারায়ণগঞ্জ শহরের ওপর চাপ কমবে, তীব্র যানজটের ভোগান্তি থেকে রক্ষা পাবে স্থানীয়রা।

    নারায়ণগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) মো. মঞ্জুরুল হাফিজ বলেন, সেতুটি পূর্বে বন্দর উপজেলার মদনগঞ্জকে পশ্চিমে নারায়ণগঞ্জ সদর উপজেলার সৈয়দপুরের সাথে যোগ করেছে। এতে নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জ জেলার সাথে পদ্মা সেতুর সংযোগ স্থাপিত হলো।

    ১.২৯ কিলোমিটার দীর্ঘ সেতুটির নির্মাণ ব্যয় ধরা হয় ৬০৮.৫৬ কোটি টাকা। এর মধ্যে সরকারের ২৬৩.৩৬ কোটি টাকা, বাকি ৩৪৫.২০ কোটি টাকা সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্টের –এসএফডি বলে জানান সেতুর প্রকল্প পরিচালক শোয়েব আহমেদ।

    ওয়াকওয়েসহ ৩৮টি স্প্যানের ওপর দাঁড়িয়ে আছে সেতুটি এবং হাঁটার পথসহ প্রস্থ ২২.১৫ মিটার। ছয় লেনের টোল প্লাজায় দিতে হবে ৫ টাকা আর সর্বোচ্চ ৬২৫ টাকা।

    প্রকল্পটি ২০১০ সালে একনেকে অনুমোদন পেলেও নির্মাণকাজ শুরু হয় ২০১৮ সালের ২৮ জানুয়ারি।

    মাহফুজা ১০-১০

     

     

     

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর