৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    মানবতাবিরোধী অপরাধের মামলায় খলিলুর রহমানের ফাঁসির রায়

    আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মানবতাবিরোধী অপরাধের মামলায় নেত্রকোনার পলাতক খলিলুর রহমানকে ফাঁসির রায় দিয়েছেন।

    মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি  শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল ঘোষণা করেন এ রায়।

    আদালতে প্রসিকিউটর ছিলেন অ্যাডভোকেট রানা দাশগুপ্ত ও রেজিয়া সুলতানা । অন্যদিকে রাষ্ট্রনিযুক্ত আইনজীবী গাজী এম এইচ তামিম আসামিপক্ষে ছিলেন ।

    গেল ১৮ জুলাই চেয়ারম্যান বিচারপতি  শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল অপেক্ষমান রাখেন মামলাটি রায়ের জন্য । পরে ১১ সেপ্টেম্বর তা পিছিয়ে আজকের দিন ধার্য করা হয়।

    ২০১৭ সালের ৩০ জানুয়ারি তদন্ত শেষ হয় এ মামলার । শুরুর দিকে এ মামলায় আসামি ছিল ৫ জন। এক আসামি রমজান আলী ঢাকা মেডিক্যাল  কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

    বাকি চার আসামি হলেন-নেত্রকোনার দুর্গাপূর থানার নোয়াগাঁও এর মৃত নবী হোসেনের ছেলে খলিলুর রহমান, তার ভাই আজিজুর রহমান, একই থানার আলমপুর ইউনিয়নের মৃত তোরাব আলীর ছেলে আশক আলী এবং জানিরগাঁও ইউনিয়নের মৃত কদর আলীর ছেলে শাহনেওয়াজ। তবে বিচার চলাকালে খলিলুর ছাড়া বাকি তিন আসামিও বিভিন্ন সময়ে মারা যান।

    মামলায় আসামিদের বিরুদ্ধে ১৯৭১ সালে দুর্গাপূর ও কলমাকান্দা থানা এলাকায় অবৈধ আটক, নির্যাতন, অপহরণ, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্ষণ, হত্যা ও গণহত্যার অভিযোগ আনা হয়।

    মাহফুজা ১৩-৯

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর