২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
১০ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    গলাচিপায় ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা 

    গলাচিপা পটুয়াখালী প্রতিনিধিঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে পটুয়াখালীর গলাচিপায় ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।
    রবিবার (৭ আগস্ট) সকাল ১১ টায় গলাচিপা সরকারি কলেজ অডিটোরিয়ামে কলেজ প্রশাসনের আয়োজনে এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন অধ্যক্ষ মো. ফোরকান কবির।
    সভায় সমাজকর্ম বিভাগের প্রভাষক মো. দুলাল টালীর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা টিটো। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও (বিআরডিবি) চেয়ারম্যান হাজী মো. মজিবুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক সরদার শাহ আলম, মো. আলমগীর হোসেন, দপ্তর সম্পাদক সমীর দেবনাথ ও কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক মো. ওয়াহাব মিয়া।
    প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ‘১৯৭৫ এর ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যা, কারাগারে জাতীয় চারনেতা হত্যাকাণ্ড, ২১ আগস্ট গ্রেনেড হামলা সবই এক সূত্রে গাঁথা। মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করার জন্যই স্বাধীনতা বিরোধী শক্তি এই হত্যাযজ্ঞ চালিয়েছে। তারা আন্তর্জাতিক মহলের সঙ্গে ষড়যন্ত্র করে বঙ্গবন্ধুকে হত্যা করেছে।’
    তিনি আরোও বলেন, বঙ্গবন্ধু আমাদের আত্মপরিচয়, প্রকৃত অর্থে গণমানুষের নেতা এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী। তাই তার দর্শনচর্চায় বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পাঠের জন্য গুরুত্বারোপ করেন।
    অধ্যক্ষ মো. ফোরকান কবির বলেন ‘বঙ্গবন্ধু ছোটবেলা থেকেই ছিলেন পরোপকারী, গরীব-দুঃখী মানুষের জন্য কাজ করেছেন। আন্দোলন ও সংগ্রাম করে ন্যায্য দাবি আদায় করেছেন। ছোট থেকেই তার মধ্যে নেতৃত্বের গুণাবলী বিদ্যমান ছিলো। যার ফলে তিনি খোকা থেকে শেখ মুজিব, মুজিব ভাই, বঙ্গবন্ধু, এবং আলাদা জাতি রাষ্ট্র প্রতিষ্ঠায় ও প্রথম রাষ্ট্রপতি হিসেবে জাতির পিতা পরিচয় পেয়েছেন। তার নেতৃত্বে মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ আজ স্বাধীন দেশের মর্যাদা পেয়েছে।
    আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইতিহাস বিভাগের প্রভাষক ও বিভাগীয় প্রধান মো. ইয়াকুব হসেন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক ও গলাচিপা সরকারি কলেজ শিক্ষক পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক সাইদুর রহমান মোল্লা, ইসলাম শিক্ষা বিভাগের প্রভাষক মো. সালেহ মাহমুদ। এছাড়া শিক্ষার্থীদের মধ্যে থেকে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক’ বক্তব্য রাখেন একাদশ শ্রেণির আদিব রহমান ও এনিমা রহমান কবিতা।
    এসময় উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের শিক্ষক- শিক্ষিকা, কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি মো. রনি খান ও সাধারণ সম্পাদক রবিউল ইসলাম রবি, ছাত্রলীগের নেতাকর্মী, সাংবাদিকবৃন্দ ছাত্র-ছাত্রী, অভিভাবক ও কর্মকর্তা-কর্মচারী প্রমুখ।
    সভায় দোয়া ও মোনাজাত পরিচালনা করেন ইসলাম শিক্ষা বিভাগের প্রধান ও সহকারী অধ্যাপক মো. লিয়াকত হোসেন শেখ। দোয়া ও মোনাজাত শেষে উপস্থিত সকলের মধ্যে তোবারক বিতরণ করা হয়।
    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর