১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খান ঢাকা সফর বাতিল করেছেন

    পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খান শেষ সময়ে ঢাকা সফর বাতিল করেছেন । তার আজ ঢাকায় আসার কথা ছিল উন্নয়নশীল আট মুসলিম রাষ্ট্রের জোট ডি-৮ এর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতে ।

    বুধবার আগামীকাল শুরু হবে এই সম্মেলন। ঢাকায় পাকিস্তান হাইকমিশন হিনা রাব্বানির সফর বাতিলের কথা জানিয়েছেন,  এক দিন আগে ।

    হাইকমিশন সূত্র জানায়, প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খার ঢাকায় আসছেন না। যেহেতু ভার্চুয়ালি ডি-৮ মন্ত্রী পর্যায়ের বৈঠকটি আংশিকভাবে যোগ দেয়ার সুযোগ রয়েছে তাই ভার্চুয়ালি যোগ দেবে আমাদের প্রতিনিধি দল । ডি-৮ জোটের সদস্য হিসেবে রয়েছে বাংলাদেশ, ইন্দোনেশিয়া, মিশর, ইরান, তুরস্ক, মালয়েশিয়া, পাকিস্তান ও নাইজেরিয়া ।

    জোটের বর্তমান সভাপতি  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার ডি-৮ এর মন্ত্রী পর্যায়ের ২০তম সম্মেলন ভার্চুয়ালি উদ্বোধন করবেন । এ সম্মেলনে যোগ দিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন ,পাকিস্তানের নতুন পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারিকে ঢাকা সফরের জন্য বিশেষ আমন্ত্রণ জানিয়েছিলেন।  কটনৈতিক সূত্র জানায় পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো ভার্চুয়ালি সম্মেলনে যোগ দেবেন।

    পাক পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টোর পরিবর্তে প্রতিমন্ত্রী হিনা রাব্বানিকে পাঠানোর সিদ্ধান্ত নেয় আমন্ত্রণ পাওয়ার পর ইসলামাবাদ । সম্মেলনে হিনা রাব্বানির ইসলামাবাদের হয়ে প্রতিনিধি দলের নেতৃত্ব দেওয়ার কথা ছিল । গত রোববার এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন হিনা রাব্বানি খার সশরীরে যোগ দেবেন বলে, কিন্তু সম্মেলনের এক দিন আগে ইসলামাবাদ বাতিল করল হিনা রাব্বানির সফর ।

    পাকিস্তান শেষ মুহূর্তে এই সফর বাতিল করল কী কারণে – তা স্পষ্ট হওয়া যায়নি।

    কূটনৈতিক সূত্র বলছে, সম্প্রতি পাকিস্তানের জাতীয় পতাকার সঙ্গে বাংলাদেশের পতাকা জুড়ে দিয়ে ‘বিকৃত’ করে ছবি প্রকাশ করে তাদের ফেসবুকে ঢাকার পাকিস্তান হাইকমিশন । ঢাকার প্রতিক্রিয়ায় বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় তাদের। প্রতিবাদের মুখে ফেসবুক থেকে বাংলাদেশের পতাকা ‘বিকৃত’ করে প্রকাশ করা ছবি সরাতে হয় পাকিস্তান হাইকমিশনকে যা  হয়ত ভালোভাবে নিতে পারেনি ইসলামাবাদ।

    মাহফুজা ২৬-৭

     

     

     

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর