৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে ঢাকা ছাড়লেন

    সংযুক্ত আরব আমিরাতের উপ-রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের প্রশাসক মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা ছেড়েছেন। সংযুক্ত আরব আমিরাতে পাঁচ দিনের রাষ্ট্রীয় সফরে গেলেন প্রধানমন্ত্রী।

    সোমবার (৭ মার্চ) বিকেল ৪টা ১৬ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১৩০১ ভিভিআইপি ফ্লাইটে সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে রওনা দেন প্রধানমন্ত্রী। স্থানীয় সময় রাত পৌনে ১০টায় আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন প্রধানমন্ত্রী।

    প্রধানমন্ত্রীর সফরকালে সংযুক্ত আরব আমিরাতের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকের পাশাপাশি দুই দেশের মধ্যে চারটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হতে পারে। বৈঠকে জনশক্তি রপ্তানি, দ্বিপাক্ষিক বাণিজ্য, সরাসরি শিপিং, নবায়নযোগ্য জ্বালানি, জলবায়ু পরিবর্তন মোকাবিলা করে টেকসই উন্নয়ন, আইসিটি এবং কৃত্রিম বুদ্ধিমত্তা খাতে সহযোগিতা বাড়ানোর বিষয়ে গুরুত্ব আরোপ করা হবে বলে রোববার সংবাদ সম্মেলনে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

    মঙ্গলবার (৮ মার্চ) সফরের দ্বিতীয় দিনে দুপুরে দুবাই এক্সিবিশন সেন্টারে যাবেন প্রধানমন্ত্রী। সেখানে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত ‘রিডিফাইনিং দ্য ফিউচার ফর উইমেন’ শীর্ষক উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনায় অংশ নেবেন তিনি।

    এরপর প্রধানমন্ত্রী সেখানকার বাংলাদেশ প্যাভিলিয়ন পরিদর্শন শেষে বিকেলে দুবাইয়ের প্রশাসক মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের সঙ্গে বৈঠক করবেন।

    বুধবার (৯ মার্চ) সকালে আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহম্মদ বিন জায়েদ বিন সুলতান আল-নাহিয়ানের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর সংযুক্ত আরব আমিরাতের জাতির মা শেখ ফাতিমা বিনতে মুবারকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি। রাতে সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফরের দেওয়া নৈশভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

    বৃহস্পতিবার (১০ মার্চ) সকালে ‘ফাও রিজিওনাল কনফারেন্স ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক’ এর উদ্বোধনী পর্বে এবং বিকেলে সংযুক্ত আরব আমিরাত এবং বাংলাদেশি ব্যবসায়ীদের যৌথ আয়োজনের অনুষ্ঠানে অংশ নেবেন।

    শুক্রবার (১১ মার্চ) সন্ধ্যায় সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি কমিউনিটি আয়োজিত সংবর্ধনায় অংশ নেবেন শেখ হাসিনা। একই অনুষ্ঠান থেকে ভার্চুয়ালি প্রধানমন্ত্রী রাশ আল খাইমাতে বাংলাদেশ ইংলিশ প্রাইভেট স্কুল অ্যান্ড কলেজের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। সফর শেষে শনিবার (১২ মার্চ) রাতে ঢাকায় ফিরবেন প্রধানমন্ত্রী।

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর