১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
২৮শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
২৭শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

    সর্বশেষ খবর

    পটুয়াখালীতে জনবহুল স্থানে নারীর নিরাপদ পথচলা নিয়ে গণমাধ্যম কর্মীদের ভূমিকা শীর্ষক সভা

    পটুয়াখালী প্রতিনিধি : জনবহুল স্থানে নারীর নিরাপদ পথচলায় করণীয় বিষয়ে গণমাধ্যমকর্মীদের নিয়ে সভা অনুষ্ঠিত হয়েছে। নারীর চলার পথ নিরাপদ করতে আমি সচেষ্ট, আপনি? এই স্লোগান নিয়ে নিয়ে সভা অনুষ্ঠিত হয়।

    সোমবার (৭ মার্চ) সকালে জেলা স্কাউট ভবনের হল রুমে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এর তরুণদের প্লাটফর্ম ইয়াং বাংলা, ইউএনডিপি এর মানবাধিকার কর্মসূচী এবং জাতীয় মানবাধিকার কমিশনের সহযোগিতায় যুব সংগঠন বরিশাল ইয়ুথ সোসাইটি নারীর প্রতি সহিংসতা প্রতিরেধে সচেতনতা মূলক ক্যাম্পেইনের আওতায় এই সভা আয়োজন করে।

    বরিশাল ইয়ুথ সোসাইটির নির্বাহী পরিচালক ফায়েজ বেলালের সভাপতিত্বে বক্তব্য রাখেন তরুণদের প্রতিনিধি সিনথিয়া সাবরিন মৌ ও ফেরদৌসী আক্তার।

    এছাড়াও পটুয়াখালী জেলায় কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার কর্মীরা উপস্থিত ছিলেন।

    এসময় বক্তারা বলেন, জনবহুল স্থান ও অন্যান্য জায়গায় নারী ও কন্যা শিশুদের উপর যৌন হয়রানি ও নানাবিধ যৌন সহিংসতা বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশে নিত্য দিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। কোভিড-১৯ মহামারীর সময়টাতে নারীরা সামাজিক যোগাযোগ মাধ্যেমও নানা ধরেনের নিপীড়ন এবং যৌন হয়রানি বা সিহংসতার শিকার হচ্ছে। যা নারীর পূর্ণ সম্ভাবনা এবং জীবনের সবক্ষেত্রে অংশগ্রহণকে বাধাগ্রহস্ত করছে।

    গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ২৮.২ এবং ৩৫ নম্বর অনুচ্ছেদে রাষ্ট্রীয় ও জনজীবনের সবক্ষেত্রে নারীদের সমান অধিকার এবং চলাফেরার স্বাধীনতার নিশ্চয়তা দেয়া হয়েছে। জাতীয় নারী উন্নয়ন নীতি ২০১১ অনুযায়ী শ্রমবাজার ও কর্মক্ষত্রে সমান অধিকারসহ সব ধরেনর জাতীয় অর্থনৈতিক কর্মকান্ডে নারীর সক্রিয় অংশগ্রহণের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করা হয়েছে।

    সভা থেকে দেশের সকল স্থানে নারীদের চলাচলের স্থান সমূহকে নিরাপদ করার জন্য সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসার আহবান জানানো হয়। নারী সহিংসতা শিকার হলে তাদের নাম ও পরিচয় এবং ছবি প্রকাশে রাষ্ট্রের নির্দেশনা অনুসরণ করার অনুরোধ জানানো হয়েছে।

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর