২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২৪শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

     ১২৬ রানে ফিরলো লিটন দাস

    দুই ম্যাচ টি-টোয়েন্টির প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ব্যাট করছে বাংলাদেশ। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে  টস জিতে ব্যাট করতে নামে বাংলাদেশ।  সবশেষ খবরে  ৫ উইকেটে ১২৬ রান সংগ্রহ করেছে বাংলাদেশ।   এরই মধ্য ৩৪ বল খেলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের পঞ্চম ফিফটি তুলে নিয়েছেন  এই ডানহাতি  ব্যাটসম্যান লিটন দাস। এরপর আরো দশ রান যোগ করেই ফিরলো লিটন দাস।

    লিটনকে রেখে এবার ফিরলেন মাহমুদউল্লাহ

    কাইস আহমেদকে ডিপ মিড উইকেটে বিশাল ছয়ে যেন রানের ফোয়ারা ছোটানোর আভাস দিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু ১০ রানের বেশি করতে পারেননি টি-টোয়েন্টি অধিনায়ক। ৭ বলে ১ ছয়ে তিনি এই রান করেন। আজমতুল্লাহ ওমরজাইয়ের বলে এলবিডব্লিউ হয়ে তিনি ফেরেন। তিনে নামা লিটনকে কেউ সঙ্গ দিতে পারছেন না। মুনিম-সাকিবের পর এবার ফিরলেন মাহমুদউল্লাহ।

    লিটন-মাহমুদউল্লাহর ব্যাটে বাংলাদেশের প্রতিরোধ

    তিনে নেমে দারুণ খেলছেন লিটন দাস। তাকে কেউ সঙ্গ দিতে পারছেন না। তবে মুনিম-সাকিব ফেরার পর মাহমুদউল্লাহর সঙ্গে তার জুটি দিচ্ছে আভাস। দুজনের ব্যাটে প্রতিরোধ গড়ে বাংলাদেশ। সিঙ্গেলস-ডাবলসের সঙ্গে বাউন্ডারি মেরে রানের চাকা সচল রাখার চেষ্টা করছেন দুজনে।

    ৫ রানে ফিরলেন সাকিব

    কাইস আহমেদের বলে সুইপ করতে গিয়ে ফাইন লেগে ধরা পড়লেন সাকিব আল হাসান। ৬ বল খেলে মাত্র ৫ রান করেন তিনি। লিটন দাসের সঙ্গে তার জুটি প্রয়োজন ছিল বাংলাদেশের। কিন্তু তিনি সঙ্গ দিতে পারেননি।

    অভিষেকে ১৭ রানে থামলেন মুনিম

    প্রথম ওভারেই ফজল কাভারে দারুণ চারে রানের খাতা খুলেছিলেন মুনিম শাহরিয়ার। চতুর্থ ওভারে মুজিব উর রহমানকে টানা দুই চারে যেন ঝড়ের আভাসই দিয়েছিলেন আজ অভিষেক হওয়া মুনিম। কিন্তু পঞ্চম ওভারের শেষ বলে হার মানতে হয় রশিদ খানের কাছে। বল পায়ে লাগলে জোরালো আবেদনে সাড়া দেন আম্পায়ার। রিভিউ নেন মুনিম। কিন্তু তার বিপক্ষে যায়।  ৩ চারে ১৮ বলে ১৭ রান করেন মুনিম।

    সাদামাটা পাওয়ার প্লে

    পাওয়ার প্লেতে সুবিধা করতে পারেনি বাংলাদেশ। ২ উইকেট হারিয়ে মাত্র ৩৭ রান করে স্বাগতিক দল।

    সুযোগ কাজে লাগাতে পারলেন না নাঈম

    সুযোগ পেয়েও কাজে লাগাতে পারলেন না মোহাম্মদ নাঈম। মাত্র ২ রান করে ইনিংসের তৃতীয় ওভারে তিনি আউট হন। ফজল হক ফারুকির বল মুনিমের পায়ে লাগলে জোরালো আবেদন করেন আফগান ক্রিকেটাররা। সাড়া দেননি আম্পায়ার। এরপর রিভিউ নেন মোহাম্মদ নবী। তাতে দেখা যায় বল ব্যাট স্পর্শ করা ছাড়াই পায়ে লাগে। বিপিএলে অফ ফর্মে থাকলেও তাকে সুযোগ দেয় টিম ম্যানেজম্যান্ট। কিন্তু তিনি ব্যর্থ হন।

    ব্যাটিংয়ে বাংলাদেশ

    মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ২ ম্যাচ টি-টোয়েন্টির প্রথমটিতে মাঠে নেমেছে বাংলাদেশ। টস জিতে ব্যাটিং নিয়েছে বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে এই ম্যাচটি শুরু হয় বিকেল ৩টায়। এই ম্যাচে অভিষেক হয়েছে ইয়াসির আলী রাব্বি ও মুনিম শাহরিয়ারের।

    বাংলাদেশের একাদশ

    মুনিম শাহরিয়ার, লিটন দাস, নাঈম শেখ, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, ইয়াসির আলী, আফিফ হোসেন, মেহেদি হাসান, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও নাসুম আহমেদ।

    প্রথম ডাকেই অভিষেক মুনিমের

    বিপিএল মাতিয়ে প্রথমবার জাতীয় দলে ডাক পেয়েছেন ডানহাতি ওপেনার। প্রথম ডাকেই মুনিম পেয়ে গেলেন টি-টোয়েন্টি ক্যাপ। করোনা পজিটিভ হওয়ায় বিপিএলের শুরুতে ছিলেন না মুনিম। দলে জায়গা পেয়ে খেলেছেন ফাইনাল পর্যন্ত, ৬ ম্যাচে এক ফিফটিতে করেছেন ১৭৮ রান। চার মেরেছেন ১৫টি আর ছয় ১৩টি। স্ট্রাইকরেট দিয়ে নির্বাচকদের আশা জাগিয়ে তুলেছেন তিনি। দেড়শর (১৫২.১৩) উপরে স্ট্রাইকরেট। শেষ পর্যন্ত জায়গা করে নিয়েছেন একাদশেও।

    ইয়াসিরে আস্থা টিম ম্যানেজম্যান্টের

    টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ইয়াসিরকে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি স্কোয়াডে ডাকা হয়েছিল। তিন ম্যাচ সিরিজে সুযোগ না পেলেও চোখের আড়াল হননি তিনি। টি-টোয়েন্টিতে সেবার অভিষেক না হলেও পাকিস্তানের বিপক্ষে টেস্টে তার মাথায় উঠে ক্যাপ। আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেকের আগে তার ওয়ানডেতেও নেওয়া হয়। প্রতিশ্রুতিশীল ক্রিকেটার নিজেকে মেলে ধরতে না পারলেও বিপিএলে ভালো পারফরম্যান্সে তার উপর আস্থা রাখল টিম ম্যানেজমেন্ট।

    সুযোগ পেলেন নাঈম

    বিপিএলে মোহাম্মদ ৯ ম্যাচ খেলে করেছেন মাত্র ৫০ রান। এক ম্যাচে ব্যাটিং করতে হয়নি। সর্বোচ্চ আসে ১৫ রান।  ২০২১ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান করেন নাঈম। ২৯ ম্যাচে ৬২১ রান, সর্বোচ্চ ৭০। গড় ২৩.৮৮। সমান ম্যাচে ৫২১ রান নিয়ে তার পরে অবস্থান করেন নুরুল হাসান সোহান। বিপিএলে বাজে ফর্মে থাকলেও নাঈম টিকে গেছেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নজরকাড়া পারফরম্যান্সের কারণে।

    আফগানিস্তানের একাদশ

    অভিষেক হচ্ছে আজমতুল্লাহ ওমরজাই ও দারুইশ রাসুলির।

    রহমানউল্লাহ গুরবাজ, হজরতউল্লাহ জাজাই, নাজিবউল্লাহ জাদরান, মোহাম্মদ নবী (অধিনায়ক), রশিদ খান, আজমতউল্লাহ ওমরজাই, মুজিব উর রহমান, করিম জানাত, ফজলহক ফারুকি, কাইস আহমেদ ও দারউইশ রাসুলি।

    খেলতে হচ্ছে মুশফিককে ছাড়াই

    অনুশীলনে ব্যাটিং করার সময় বুড়ো আঙুলে চোট পান মুশফিকুর রহিম। এক্স-রেতে কোনো সমস্যা না ধরা পড়লেও প্রথম টি-টোয়েন্টিতে তাকে নিয়ে কোনো ঝুঁকি নিতে চায় না নির্বাচকরা। বিসিবি এক বিজ্ঞপ্তিতে নিশ্চিত করেছে, আফগানিস্তানের বিপক্ষে মুশফিককে ছাড়াই প্রথম টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ।

    আফগান জুজু কাটানোর প্রত্যয়

    শুরু হচ্ছে যে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি মিশন। ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণে বাংলাদেশ এমনিতেই টালমাটাল; আর আফগানরা সামনে এলে আরও যেন ঘাবড়ে যায় লাল সবুজের প্রতিনিধিরা।

    দেশটির বিপক্ষে এখন পর্যন্ত ৬ ম্যাচ খেলে ৪টিতেই হেরেছে বাংলাদেশ। আরেকটি ম্যাচ ভেসে যায় বৃষ্টিতে। তবে সবশেষ ম্যাচে জয় বাংলাদেশরই। সাম্প্রতিক পারফর্ম্যান্সের কারণে নিজের জায়গা নিয়ে কোনো সংশয়ে না থাকা মাহমুদউল্লাহর প্রত্যয় নির্ভীক ক্রিকেট খেলে আফগান জুজু কাটানো।

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর