৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
৪ঠা শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    প্রাথমিকের বৃত্তি পরীক্ষার সংশোধিত ফল বুধবার প্রকাশিত হবে

    প্রাথমিকের বৃত্তি পরীক্ষার ফলাফল স্থগিত করা হলো । সফটওয়্যারের টেকনিক্যাল কোডিংয়ে ভুল হওয়ায় সার্বিক ফলাফলে সমস্যা তৈরি হয়। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জানায় এ কারণে ফলাফলটি আপাতত স্থগিত করা হয়েছে ।

    রাতে, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন। যারা বৃত্তি পেয়েছে, তাদের ফল পরিবর্তন হবে না। সংশোধিত ফল বুধবার প্রকাশিত হবে।

    কর্মকর্তারা জানান, সারা দেশে পাঠানো সব ফলাফল স্থগিত করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে একটি নির্দেশনা দেয়া হয়েছে।

    প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক ড. উত্তম কুমার দাশ জানান, ফলাফলে সমস্যা হওয়ার বিষয়টি খতিয়ে দেখতে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে দ্রুত সময়ের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। তিনি বলেন, বৃত্তি পরীক্ষার ফলে কোডিং সংক্রান্ত সমস্যা হয়েছিল। সেটি সমাধানে কাজ চলছে এবং এটি খুব ছোট সমস্যা। তবে এ ধরনের ঘটনা কাম্য নয়।

    প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট অনুজ কুমার রায় বলেন, প্রযুক্তিগত সমস্যার কারণে ফলাফলটি স্থগিত হয়। দ্রুত সময়ে বিষয়টি সমাধান করার জন্য আমরা বৈঠকে বসেছি এবং আজকের মধ্যেই সমাধান হয়ে যাবে।

    মঙ্গলবার দুপুর ১টায় প্রাথমিকের বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। ফল প্রকাশের চার ঘণ্টা পর সেটি স্থগিত করে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের কাছে ই-মেইল পাঠানো হয়। মোট ৮২ হাজার ৩৮৩ জনকে ২০২২ সালের বৃত্তির জন্য মনোনীত করা হয়। এদের মধ্যে ট্যালেন্টপুল কোটায় ছিল ৩৩ হাজার শিক্ষার্থী আর সাধারণ কোটায় ছিল ৪৯ হাজার ৩৮৩ জন।

    ২০১৫ সাল হতে বৃত্তির সংখ্যা বাড়ানার পাশাপাশি বৃত্তির টাকার পরিমাণও বাড়ানো হয়। আগে ট্যালেন্টপুল বৃত্তি প্রাপ্তদের মাসে ২০০ টাকা করে দেওয়া হলেও ২০১৫ সাল থেকে ৩০০ টাকা করে দেয়া হচ্ছে। সাধারণ গ্রেডে এ বৃত্তিপ্রাপ্তদের মাসে ১৫০ টাকার পরিবর্তে দেয়া হচ্ছে ২২৫ টাকা করে । তাছাড়া উভয় ধরণের বৃত্তিপ্রাপ্তদের প্রতি বছর এককালীন দেওয়া হচ্ছে ২২৫ টাকা করে ।

    গেল দুই বছর করোনার কারণে প্রাথমকি শিক্ষা সমাপনী পরীক্ষা না হওয়ায় প্রাথমিক বৃত্তি দেয়া সম্ভব হয়নি। গেল বছরের ২২ নভেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আন্ত:মন্ত্রণালয় সভায় ২০২২ সাল থেকে প্রাথমিক বৃত্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। সেই ধারাবাহিকতায়  ৩০ ডিসেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দুই ঘণ্টা এ পরীক্ষা  হয়। বাংলা, ইংরেজি, প্রাথমিক গণিত, প্রাথমিক বিজ্ঞান বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

    মাহফুজা ২৮-২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর