১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই শাবান, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    মঙ্গলবার পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ

    আগামী মঙ্গলবার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

    রোববার প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জানায়, আগামী দুই-এক দিনের মধ্যে প্রাথমিকের বৃত্তি পরীক্ষার ফল প্রকাশের সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে বৃত্তি পরীক্ষার ফল পাওয়া যাবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকেও বৃত্তির ফল জানা যাবে।

    দুই-এক দিনের মধ্যে বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে। আগামী মঙ্গলবার ফল প্রকাশের সম্ভাবনা বেশি বলে জানান প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত।পরিস্থিতি অনুকূলে থাকলে আগামী সোমবারেও এই ফল প্রকাশিত হতে পারে। রবিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ডিপিই মহাপরিচালক এই তথ্য দেন।

    এবার সাড়ে ৮২ হাজার ৫০০ শিক্ষার্থী প্রাথমিক বিদ্যালয় পর্যায়ে বৃত্তি পাবে । ট্যালেন্টপুলে ৩৩ হাজার এবং সাধারণ গ্রেডে ৪৯ হাজার ৫০০ শিক্ষার্থী বৃত্তি পাবে।

    ট্যালেন্টপুলে বৃত্তির ক্ষেত্রে উপজেলাভিত্তিক প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সংখ্যার ভিত্তিতে মোট বৃত্তির ৫০ শতাংশ ছাত্র এবং ৫০ শতাংশ ছাত্রীকে মেধা অনুসারে দেওয়া হবে। ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্তরা মাসে ৩০০ এবং সাধারণ গ্রেডে বৃত্তিপ্রাপ্তরা মাসিক ২২৫ টাকা করে পাবেন।

    গেল ৩০ ডিসেম্বর প্রাথমিকের শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা হয়। ১৩ বছর পর বৃত্তি পরীক্ষায় বসে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। সারা দেশে বিভিন্ন কেন্দ্রে এ পরীক্ষা হয়  এবং এতে অংশ নেয় প্রায় ৬ লাখ শিক্ষার্থী। পরীক্ষা সকাল ১০টায় শুরু হয়ে শেষ হয় দুপুর ১২টায়।

    শিক্ষার্থীরা বাংলা, অঙ্ক, ইংরেজি, বিজ্ঞান বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষায় অংশ নেয় । প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধ থাকায় এই পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের বৃত্তি দেওয়ার সিদ্ধান্ত নেয়।

    স্কুলের বার্ষিক মূল্যায়ন পরীক্ষার মাধ্যমে প্রতিটি স্কুল থেকে ২০ শতাংশ শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেয়।

    মাহফুজা ২৬-২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর