১৬ই চৈত্র, ১৪২৯ বঙ্গাব্দ
৩০শে মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ
৮ই রমজান, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    ঢাকার বায়ুর মানের উন্নতি হয়েছে; ১৩৬ স্কোর নিয়ে তালিকার ১৯তম স্থানে

    ঢাকার বায়ুর মানের বেশ উন্নতি হয়েছে। সকালে ঢাকার বায়ু ‘অস্বাস্থ্যকর’ অবস্থা কেটে বিশেষ ব্যক্তিদের জন্য ‘অস্বাস্থ্যকর’ অবস্থায় রয়েছে। টানা কয়েকদিন বায়ুদূষণে শীর্ষস্থানে ছিল ঢাকা। রোববার বিপজ্জনক অবস্থা কেটে ‘অস্বাস্থ্যকর’ অবস্থায় ছিল।

    ১৩৬ স্কোর নিয়ে তালিকার ১৯তম স্থানে রয়েছে ঢাকা। এ তালিকায় ১৯৭ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে বসনিয়া ও হার্জেগোভিনার সারাজেভো শহর।

    সোমবার সকাল সাড়ে ৮টায় বিশ্বজুড়ে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ার থেকে এ তথ্য নিশ্চিত করে।

    আইকিউ এয়ারের তালিকায় দ্বিতীয় শীর্ষ অবস্থানে রয়েছে রাশিয়ার ক্রাসনোয়ারস্ক। এ শহরের স্কোর ১৯৪। ১৮২ স্কোর নিয়ে তালিকায় তৃতীয় অবস্থানে পোল্যান্ডের ক্র্যাকো শহর। ১৭৩ স্কোর নিয়ে দূষিত শহরের তালিকায় ভারতের মুম্বাইয়ের অবস্থানে পাঁচে। অষ্টম ও দশম স্থানে যথাক্রমে পাকিস্তানের লাহোর ও করাচি এবং নবম স্থানে রয়েছে ভারতের কলকাতা।

    আইকিউ এয়ারের ওই তালিকায় মোট ৬টি ক্যাটাগরিতে রাখা হয়েছে বিশ্বের ১০০টি শহরকে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০০-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হয়।

    এর পরের স্থানগুলো যথাক্রমে খুবই অস্বাস্থ্যকর (২০১-৩০০), অস্বাস্থ্যকর (১৫১-২০০), বিশেষ ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর (১০০-১৫০), সহনীয় (৫১-১০০) এবং ভালো বায়ু (০-৫০)।

    আর একিউআই ৩০০ এর বেশি হলে সেটিকে বিপর্যয়কর হিসেবে চিহ্নিত করা হয়। ঢাকার বায়ুর মান জানুয়ারি মাসে কোনোদিনই ১৫০-এর নিচে নামেনি। অর্থাৎ গতমাসে একদিনের জন্যও স্বাস্থ্যকর বায়ু পায়নি রাজধানীবাসীরা।

    ঢাকা দীর্ঘদিন ধরে ভুগছে বায়ুদূষণে। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায়। নির্মাণকাজ, রাস্তার ধুলা ও অন্যান্য উৎস থেকে দূষিত কণার ব্যাপক নিঃসরণের কারণে ঢাকা শহরে বাতাসের গুণমান দ্রুত খারাপ হতে শুরু করে। তবে বর্ষাকালে বায়ুর মানে কিছুটা উন্নতি হয়

    ভালো বায়ুর তালিকায় ৪ স্কোর নিয়ে ১০০তম অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহর। সমান স্কোর নিয়ে ৯৯তম অবস্থানে রয়েছে নরওয়ের অসলো।

    মাহফুজা ১৩-১

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর