১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
১৯শে রমজান, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    ২০২২ সালের দ্য বেস্ট ফিফা মেন’স প্লেয়ার অ্যাওয়ার্ডে তালিকায় মনোনীত হলেন মেসি, এমবাপ্পে ও বেনজেমা

    ২০২২ সালের দ্য বেস্ট ফিফা মেন’স প্লেয়ার অ্যাওয়ার্ডে তালিকায় মনোনীত হয়েছেন  লিওনেল মেসি,কিলিয়ান এমবাপ্পে ও করিম বেনজেমা।

    শুক্রবার এই তিনজনের নাম প্রকাশ করে ফিফা। আগামী ২৭ ফেব্রুয়ারি প্যারিসে দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

    ২০২১ সালের ৮ আগস্ট থেকে ২০২২ সালের ১৮ ডিসেম্বর পর্যন্ত পারফরম্যান্স বিবেচনায় নিয়ে প্রাথমিকভাবে ১৪ জনের নাম প্রকাশ করা হয়। সেখান থেকে ভোটের মাধ্যমে মেসিসহ সেরার লড়াইয়ে তিনজন নির্বাচিত হন।

    গেল বছর পিএসজি সতীর্থ মেসি ও এমবাপ্পে বিশ্বকাপের ফাইনালে একে অপরের মুখোমুখি হয়েছিলেন। এই দুজনের সঙ্গে আরো আছেন রিয়াল মাদ্রিদ তারকা ফরোয়ার্ড বেনজেমা।

    এবারের ফিফা বর্ষসেরার সবচেয়ে বড় দাবিদার মেসি। দেশ আর্জেন্টিনাকে এনে দিয়েছেন স্বপ্নের ট্রফি। মেসি সামনে থেকে নেতৃত্ব দেন দলকে। তার পা থেকে আসে ৭টি গোল আর সহায়তা করেন আরও ৩টি গোলে। গ্রুপপর্বের শেষ ম্যাচ বাদে বাকি সবগুলোতে গোলের দেখা পান। তার হাতে ওঠে টুর্নামেন্ট সেরার পুরস্কারও।

    মেসির সঙ্গে রেসে আছেন কিলিয়ান এমবাপ্পে। বিশ্বকাপ ফাইনালে ৮ গোল দিয়ে জিতেছেন গোল্ডেন বুটের পুরষ্কার। এমবাপ্পে গত মৌসুমে পিএসজিকে লিগ শিরোপা জেতাতেও দারুণ অবদান রাখেন। গোল করেন ২৮টি, আর সহায়তা করেন ১৭টি গোলে।

    রিয়ালকে গতবার চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে সবচেয়ে বেশি অবদান বেনজেমার। রেকর্ড ১৫টি গোল করেন। গেল বছরে রিয়াল মাদ্রিদের হয়ে দুর্দান্ত পারফর্ম করা বেনজেমা ব্যালন ডি’অর জয়ের কৃতিত্ব দেখান। কিন্তু ইনজুরির কারনে ফ্রান্সের হয়ে বিশ্বকাপে খেলতে পারেননি তিনি।

    এ ছাড়া লা লিগাতেও রয়েছে তার দারুণ অবদান এবং এখানে করেন ২৭ গোল। সবমিলিয়ে ৪৬ ম্যাচে ৪৪ গোল করেন বেনজেমা।

    নারী বিভাগে মনোনীত হয়েছেন দুইবারের ব্যালন ডি’অর বিজয়ী স্প্যানিশ অ্যালেক্সিয়া পুতেয়াস, ইংল্যান্ডের ফরোয়ার্ড বেথ মিড ও যুক্তরাষ্ট্রের তারকা অ্যালেক্স মরগান।

    গত বছর নারীদের ক্যাটাগরিতে স্প্যানিশ মিডফিল্ডার পুতেয়াস বর্ষসেরার পুরস্কার জয়ী হন। ।জুলাই থেকে খেলতে না পারলেও তিনি এই বিভাগে সেরাদের তিনজনের মধ্যে জায়গা করে নিয়েছেন।

    এদিকে, আর্সেনালের স্ট্রাইকার বেথ মিড অক্টোবরে ব্যালন ডি’অর মনোনয়নে পুতেয়াসের পরে দ্বিতীয় অবস্থানে ছিলেন। মিডও দীর্ঘমেয়াদী হাঁটুর ইনজুরিতে সাইডলাইনে রয়েছেন।

    সেরা কোচ ও সেরা পুরুষ ও নারী খেলোয়াড় ছাড়াও সেরা গোলরক্ষক ও সেরা গোলের জন্য পুসকাস এ্যাওয়ার্ড ট্রফি দেওয়া হবে।

    মাহফুজা ১১-২

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর