১৬ই চৈত্র, ১৪২৯ বঙ্গাব্দ
৩০শে মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ
৮ই রমজান, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    উত্তরা সেন্টার ও মিরপুর ১০ নম্বর স্টেশনে এবার থামবে মেট্রোরেল

    ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড আগারগাঁও, উত্তরা, পল্লবী স্টেশনের পর আরও দুটি স্টেশন খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে।  আগামী ১৮ ফেব্রুয়ারি উত্তরা সেন্টার ও ১ মার্চ মিরপুর ১০ নম্বর স্টেশন খুলে দেয়া হবে।এ ছাড়াও মেট্রোরেল কর্তৃপক্ষ মার্চের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত বাকি ৪টি স্টেশনও চালুর ঘোষণা দিয়েছে ।

    বৃহস্পতিবার ঢাকার ইস্কাটনে ডিএমটিসিএল কার্যালয়ে সাংবাদিকদের সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক এ তথ্য জানান।

    তিনি বলেন, আমরা বলেছিলাম পর্যায়ক্রমে খুলে দেওয়া হবে মেট্রোরেলের স্টেশনগুলো । প্রথমে মেট্রেরেল চলাচল শুরু হয় দুটি স্টেশন খুলে দেয়ার মাধ্যমে ।সেইসঙ্গে জুলাই মাসে সকাল থেকে মধ্যরাত পর্যন্ত মেট্রোরেলের পূর্ণাঙ্গ কার্যক্রম চালুর কথাও জানান ডিএমটিসিএল এর  ব্যবস্থাপনা পরিচালক ।

    এম  এন সিদ্দিক বলেন, জুলাই মাসে থেকে মধ্যরাত পর্যন্ত মেট্রোরেলের পূর্ণাঙ্গ কার্যক্রম চালু করা হলে অফিসগামী মানুষও বেশি চলাচল করতে পারবে। এখন মেট্রোরেলের চলার সময় ও অফিস টাইমের সঙ্গে মিস ম্যাস রয়েছে।  পৃথিবীর সব মেট্রোরেল কিন্তু এভাবেই শুরু এবং এটা ওয়াল্ড ওয়াইড প্র্যাক্টিস। আমরাও এটা অনুসরণ করে মেট্রোরেল পরিচালনা করছি।

    চালু হওয়ার অপেক্ষায় থাকা অন্য স্টেশনগুলো হলো- উত্তরা সাউথ, মিরপুর-১১, কাজীপাড়া ও শেওড়াপাড়া।

    যানজট এড়াতে সাড়ে ৬ বছর আগে উত্তরায় দেশের প্রথম মেট্রোরেলের নির্মাণযজ্ঞ শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা২০২২ সালের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উদ্বোধন করেন । পরদিন ২৯ ডিসেম্বর থেকে বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করে মেট্রোরেল।প্রথমে আগারগাঁও থেকে উত্তরা উত্তর স্টেশন পর্যন্ত সরাসরি ট্রেন চলাচল শুরু হয়। পরে ২৫ জানুয়ারি থেকে পল্লবী স্টেশনে যাত্রাবিরতি শুরু হয়।

    এমআরটি লাইন-৬ এর উত্তরা উত্তর থেকে কমলাপুর পর্যন্ত দৈর্ঘ্য প্রায় ২২ কিলোমিটার । এর মোট ব্যয় ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। এর মধ্যে জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা-জাইকার ঋণ থেকে ১৯ হাজার ৭১৮ কোটি ৭০ লাখ টাকা ব্যয় হচ্ছে।

    মাহফুজা ৯-২

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর