২৪শে জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ
৭ই জুন, ২০২৩ খ্রিস্টাব্দ
১৮ই জিলকদ, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    নগর পরিবহনের বাসে মেট্রোরেলের র‌্যাপিড পাস কার্ড দিয়েই চড়া যাবে

    বাস রুট রেশনালাইজেশনের আওতাধীন নগর পরিবহনের বাসে মেট্রোরেলের র‌্যাপিড পাস  কার্ড দিয়েই চড়া যাবে ।

    মঙ্গলবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে আয়োজিত বাস রুট রেশনালাইজেশনের ২৬তম বৈঠক শেষে বিষয়টি জানান কমিটির অন্যতম সদস্য এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

    তিনি বলেন, মেট্রোরেলের যাত্রীদের সার্ভিস দেওয়ার জন্য আমরা ২৪ ও ২৫ নম্বর যাত্রাপথ চালুর সিদ্ধান্ত নিয়েছি। তারা যেন বাস থেকে নেমে মেট্রোরেলে উঠতে পারেন এবং মেট্রোরেল থেকে নেমে বাস ব্যবহার করতে পারেন। সেটা বিবেচনা করেই নতুন এই দুই রুট চালু করা হবে। এই দুই রুটে প্রাথমিকভাবে ৫০টি বাস চলবে। তিনি বলেন, বাস রুট রেশনালাইজেশনের আওতায় ঢাকা নগর পরিবহনের নতুন ২৪ ও ২৫ নম্বর রুটে চলবে ৫০টি বাস। ঘাটারচর থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত পৃথক দুটি সার্কুলার রুটে বাস সার্ভিস চালু হলে মেট্রোরেলের সঙ্গে যাত্রীদের কানেক্টিভটি আরও বাড়বে। নগর পরিবহনের চালু থাকা ৩টি রুটে প্রতিদিন প্রায় ৩০ হাজার যাত্রী চলাচল করছেন। বাস রুট রেশনালাইজেশনের আওতায় পরবর্তী রুটগুলোতে যাত্রী সেবা আরও কীভাবে মসৃণ করা যায় সেটাই আমাদের লক্ষ্য।

    আতিকুল ইসলাম বলেন, টিকিট কেটেই যাত্রীরা যেন বাসে উঠেন সে লক্ষ্যে সচেতনতা বৃদ্ধিসহ আরও অনেক পদক্ষেপ আমরা গ্রহণ করেছি। যাত্রীরা যে র্যাপিড পাস নিয়ে মেট্রোরেলে চলছেন সেই কার্ড দিয়েই যেন যাত্রীরা নগর পরিবহনের বাসে চড়তে পারেন সে ব্যবস্থা আমরা গ্রহণ করছি। বিশ্বের উন্নত দেশগুলোতে যাত্রীরা একটি র্যাপিড পাস দিয়েই ট্রেন বাসে চলাচল করে, আমরাও সেই ব্যবস্থা করতে যাচ্ছি। ফলে একজন যাত্রী একটি র্যাপিড পাস দিয়ে যেমন মেট্রোরেলের চলাচল করতে পারবেন তেমনি একই র্যাপিড পাস দিয়ে ঢাকা নগর পরিবহনেও চলাচল করতে পারবেন।

    বৈঠকে বাস রুট রেশনালাইজেশন কমিটির প্রধান ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এ বৈঠকের  সভাপতিত্ব করেন।  সভায় অন্যদের মধ্যে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক সাবিহা পারভীন, বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশনের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, ঢাকা মেট্টোপলিটন পুলিশের যুগ্ম পুলিশ কমিশনার (ট্র্যাফিক, দক্ষিণ) এস এম মেহেদী হাসান, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি খন্দকার এনায়েত উল্লাহ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আজমল উদ্দিন আহমেদসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

    মাহফুজা ৭-২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর