৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
৯ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

    সর্বশেষ খবর

    ঢাকার বায়ুর মান ‘খুবই অস্বাস্থ্যকর’ -আইকিউ এয়ার

    আজ ঢাকার বায়ুর মান ‘খুবই অস্বাস্থ্যকর’ বলে  জানালো আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ার। ঢাকা ২৬৩ স্কোর নিয়ে আইকিউ এয়ারের তালিকায় সবার শীর্ষেই রয়েছে । খারাপ বায়ুর তালিকায় ঢাকার পরেই অবস্থান ভারতের রাজধানী দিল্লির স্কোর ২৩৫।

    সোমবার সকাল সাড়ে আটটায় আইকিউ এয়ারের তালিকায় দেখা গেছে, সবচেয়ে দূষিত শহরের ১০টিই এশিয়ার। ১৯০ স্কোর নিয়ে দিল্লির পরে রয়েছে চীনের উহান। ১৮২ স্কোর নিয়ে যৌথভাবে তালিকার চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে ভারতের মুম্বাই ও চীনের চেংডু। এর পরের স্থানগুলোতে রয়েছে যথাক্রমে চীনের বেইজিং, পাকিস্তানের লাহোর, দক্ষিণ কোরিয়ার ইঞ্চিয়ন, ভারতের কোলকাতা এবং চীনের সেনইয়াং।

    ডিসেম্বর ও জানুয়ারি পুরো শীতকালজুড়ে ঢাকার বায়ু ছিল ‘অস্বাস্থ্যকর’ বা ‘খুবই অস্বাস্থ্যকর’ অবস্থায়। বাংলাদেশের রাজধানী ঢাকা প্রায় প্রতিদিনই দূষিত বায়ুর তালিকায় শীর্ষে ছিল ।

    সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী, এর আগে গত ২০ জানুয়ারি থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত ৯ দিনের ৮ দিনই বিশ্বের দূষিত শহরের শীর্ষে ছিল ঢাকা। সারা বিশ্বের বায়ুমান নির্ণয় করে থাকে সুইজারল্যান্ডের এ প্রতিষ্ঠানটি।

    তাদের মান অনুযায়ী, একিউআই ৫০-এর মধ্যে থাকলে সেই বাতাসকে বলা হয় ভালো। ১০০ পর্যন্ত সহনীয়। ১০১ থেকে ২০০-এর মধ্যে হলে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ উল্লেখ করা হয়। ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোর ‘খুব অস্বাস্থ্যকর’।

    আর ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বা বিপজ্জনক বলে বিবেচিত। বাংলাদেশের একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

    ঢাকার মার্কিন দূতাবাসের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে বায়ুম-লীয় দূষণ অধ্যয়নকেন্দ্র (ক্যাপস) বলছে, ২০২২ সালের কোনো মাসেই ঢাকার বায়ুমান ১০১ স্কোরের নিচে ছিল না; গড় বায়ুমান ছিল ১৫৪.৯৭ একিউআই অর্থাৎ ‘অস্বাস্থ্যকর’।

    অপরদিকে আজ ১ স্কোর নিয়ে ভালো শহরের শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ও ৩ স্কোর নিয়ে মার্কিন যুক্তরাস্ট্রের পোর্টল্যান্ড দ্বিতীয় স্থানে রয়েছে।।

    মাহফুজা ৬-২

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর