৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    বাংলাদেশ পেলো আইএমএফের ঋণের প্রথম কিস্তি; রিজার্ভ বাড়লো

    আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের প্রথম কিস্তি বাবদ বাংলাদেশে এসেছে ৪৭ কোটি ৬০ লাখ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ৫ হাজার ৯৪ কোটি টাকা।

    বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভে ওই অর্থ যোগ হয়েছে। ফলে রিজার্ভ বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ২৬৯ কোটি ডলার (৩২ দশমিক ৬৯ বিলিয়ন)।

    বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক এ তথ্য নিশ্চিত করেন।তিনি বলেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ঋণের প্রথম কিস্তি ৪৭৬ মিলিয়ন ডলার বাংলাদেশ ব্যাংকে এসেছে। এর ফলে বৈদেশিক মুদ্রার মজুত বা রিজার্ভ বেড়ে দাঁড়িয়েছে ৩২ দশমিক ৬৯ বিলিয়ন ডলার।

    বাংলাদেশ ব্যাংকের আরেক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ডলার সংকটের কারণে এই মুহূর্তে আইএমএফের ঋণ বাংলাদেশের জন্য খুবই প্রয়োজন ছিল। গত সোমবার আইএমএফ পরিচালনা বোর্ড ঋণ অনুমোদন করে, যার প্রথম কিস্তি আজ জমা হয়েছে।

    তিনি বলেন, এতদিন আইএমএফ রিজার্ভ গণনার যে হিসাব পদ্ধতি বলেছে সেটি সমন্বয় করা হয়েছে। ঋণ পাওয়ার জন্য তাদের হিসাব মতোই রিজার্ভের হিসাব করা হয়, আবার বাংলাদেশ ব্যাংকের হিসাবও রাখা হয়। তবে রিজার্ভের বিষয়টি খুবই স্পর্শকাতর হওয়ায় আইএমএফের পদ্ধতিতে রিজার্ভ গণনা শুরু হতে একটু সময় লাগে। আইএমএফের হিসাব পদ্ধতিতে রিজার্ভ ৩২ দশমিক ৬৯ বিলিয়ন ডলার থেকে আরও ৮ দশমিক ৪ বিলিয়ন ডলার বাদ যাবে। অর্থাৎ রিজার্ভ থেকে ৮ দশমিক ৪ বিলিয়ন ডলার বাদ দিয়েই বাকিটা ব্যবহারযোগ্য রিজার্ভ।

    গত সোমবার আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আএমএফ) তাদের পরিচালনা পর্ষদে বাংলাদেশের জন্য ৪৭০ কোটি ডলারের ঋণ অনুমোদন করে। এই ঋণ সাত কিস্তিতে ২০২৬ সাল পর্যন্ত দেওয়া হবে। এই ঋণের সুদের হার দুই দশমিক দুই শতাংশ।

    অর্থনৈতিক মন্দার নেতিবাচক প্রভাব মোকাবিলা করতে ঋণ দিচ্ছে আইএমএফ। গত সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে আইএমএফের প্রধান কার্যালয়ে সংস্থাটির নির্বাহী বোর্ডের সভায় বাংলাদেশকে ঋণ দেওয়ার প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

    গত ১৬ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন আইএমএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক আন্তোয়নেট মনসিও সায়েহ। তার ঢাকা সফরের সময় প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে ঋণের বিষয়টি নিয়ে আলোচনা হয়।

    বাংলাদেশকে সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ দিতে প্রাথমিক সমঝোতায় পৌঁছায় আইএমএফ। গত নভেম্বরে ঢাকায় ঋণচুক্তির শর্তসহ নানা বিষয়ে চূড়ান্ত করার প্রক্রিয়ার মধ্যেই বাংলাদেশ সফর করেন আইএমএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক আন্তোয়নেট মনসিও সায়েহ।

    মাহফুজা ২-২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর