১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
১৯শে রমজান, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    এলপিজি’র দাম আবারো বাড়লো; ১২ কেজি সিলিন্ডারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪৯৮ টাকা

    ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বেড়েছে। ১ হাজার ২৩২ টাকা থেকে ২৬৬ টাকা বাড়িয়ে ১২ কেজি সিলিন্ডারের নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪৯৮ টাকা।

    বৃহস্পতিবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এ ঘোষণা দেয়।

    আজ থেকেই নতুন এ মূল্য কার্যকর হবে এবং পরিবর্তী নোটিস দেওয়ার আগপর্যন্ত তা বলবৎ থাকবে।

    জানুয়ারি মাসের জন্য এলপিজির ১২ কেজি সিলিন্ডারের দাম ৬৫ টাকা কমিয়ে ১ হাজার ২৩২ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি।

    জানুয়ারিতে মূল্য ঘোষণার সময় বিইআরসির চেয়ারম্যান মো. আবদুল জলিল বলেছিলেন, প্রতি কিলোলিটারের মূল্য বিবেচনা করে কমিশন এলপিজির অন্যান্য আকারের সিলিন্ডারের দামও সমন্বয় করবে।

    ঘোষণায় বলা হয়, বেসরকারি এলপিজির রিটেইলার পয়েন্টে ভোক্তাপর্যায়ে মূসকসহ মূল্য প্রতি কেজি ১২৮.৮৫ পয়সা নির্ধারণ করা হলো। এছাড়া রেটিকুলেটেড পদ্ধতিতে তরল অবস্থায় সরবরাহ করা বেসরকারি এলপিজির ভোক্তাপর্যায়ে মূসকসহ মূল্য প্রতিকেজি ১২১ দশমিক ৬২ টাকা নির্ধারণ করা হয়েছে।

    এর আগে গত ২ জানুয়ারি ১২ কেজি এলপিজির দাম ৬৫ টাকা কমানো হয়। তার আগের মাস ডিসেম্বরে ১ হাজার ২৫১ টাকা থেকে ৪৬ টাকা বাড়িয়ে ১ হাজার ২৯৭ টাকা নির্ধারণ করেছিল নিয়ন্ত্রক সংস্থা বিইআরসি।

    আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখার জন্য সৌদি আরামকো কোম্পানির প্রোপেন ও বিউটেনের দামের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসে এলপিজির দাম ঘোষণা করে বিইআরসি।

    এর আগে ডিসেম্বরে কমিশন এলপিজির দাম ৪৬ টাকা বাড়িয়ে প্রতি ১২ কেজি সিলিন্ডারের দাম নির্ধারণ করেছিল ১ হাজার ২৯৭ টাকা। নভেম্বরে রান্নার জন্য ব্যবহৃত এলপিজির ১২ কেজি সিলিন্ডারের দাম ৫১ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছিল ১ হাজার ২৫১ টাকা। গত বছরের অক্টোবরে সিলিন্ডারের দাম ৩৫ টাকা কমিয়ে ১ হাজার ২০০ টাকা নির্ধারণ করা হয়।

    মাহফুজা ২-২

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর