১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
৮ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    আফগানিস্তানে শৈত্যপ্রবাহ এবং ঠান্ডায় মারা গেছেন  ৭০ জন

    আফগানিস্তানে শৈত্যপ্রবাহ এবং ঠান্ডা আবহাওয়ায়মারা গেছেন  ৭০ জন। একই সঙ্গে ঠান্ডা আবহাওয়ার কারণে ৭০ হাজার গবাদি পশুও প্রাণ হারিয়েছে। আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করে। আল জাজিরা ও বিবিসি খবরটি জানিয়েছে।

    বৃহস্পতিবার আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, শৈত্যপ্রবাহ এবং ঠান্ডা আবহাওয়ার কারণে গেল সপ্তাহে আফগানিস্তানে ৭০ জন প্রাণ হারিয়েছেন এবং আরও ৭০ হাজার গবাদি পশু মারা গেছে। দুই সপ্তাহ ধরে আফগানিস্তানের অনেক প্রদেশে তীব্র ঠান্ডা আবহাওয়া দেখা যাচ্ছে। এ ছাড়া আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় ঘোর অঞ্চলে গত সপ্তাহে সর্বনিম্ন মাইনাস ৩৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

    দুই সপ্তাহ ধরে আফগানিস্তানের বেশ কয়েকটি প্রদেশে শৈত্যপ্রবাহের ফলে তীব্র শীত অনুভূত হচ্ছে।  দেশটির আবহাওয়া দপ্তরের প্রধান মোহাম্মদ নাসিম মুরাদি জানান, সাম্প্রতিক বছরগুলোতে এই শীত সবচেয়ে বেশি শীতল। এই শৈত্যপ্রবাহ আরও এক সপ্তাহ বা তারও বেশি সময় ধরে চলতে পারে।

    সোশ্যাল মিডিয়ায় প্রচারিত ছবি ও ভিডিওগুলিতে আফগানিস্তানের মধ্য ও উত্তর প্রদেশে ভারী তুষারপাত দেখা যায়। অনেক রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, হঠাৎ করে দেশের তাপমাত্রা কমে যাওয়ায় হাসপাতালে রোগীর সংখ্যা বাড়ছে।

    আফগান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ প্রবল ঠান্ডায় যাঁরা মারা গিয়েছেন তাঁদের পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন। একটি টুইটে তিনি লিখেছেন, ‘প্রকৃতির উপর কারও নিয়ন্ত্রণ নেই। কিন্তু ঠান্ডায় এমন প্রাণহানি খুবই দুঃখজনক।’ তিনি আরও জানান, এরই মধ্যে ক্ষতিগ্রস্ত পরিবারগুলিকে সর্বোচ্চ সহায়তা দেওয়ার জন্য সংশ্লিষ্ট সংস্থার কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। আরও প্রাণহানি রোধে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে সরকার।

    মাহফুজা ২০-১

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর