২১শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৪ঠা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
১৩ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    আচরণবিধি পালনের মধ্য দিয়ে নির্বাচনী পরিবেশ গড়ে উঠবে। গাইবান্ধার ঘটনায় ইসি কারো কাছে আত্মসমর্পণ করেনি- রাশেদা সুলতানা

    আচরণবিধি পালনের মধ্য দিয়ে নির্বাচনী পরিবেশ গড়ে উঠবে বলে জানালেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা।

    যদি মনে হয় ভোটে বিঘ্ন হচ্ছে তাহলে যে পর্যায়ে বিঘ্ন ঘটবে সেই পর্যায়েই ভোট বন্ধ করে দেওয়া হবে। গাইবান্ধার ঘটনায় নির্বাচন কমিশন (ইসি) কারো কাছে আত্মসমর্পণ করেনি। দু-একটি বিচ্ছিন্ন ঘটনার কারণে পুরো নির্বাচন ব্যবস্থা ভেঙে পড়েনি। নির্বাচন কমিশন ৩০০ আসনে ভোট করতে প্রস্তুত।

    বৃহস্পতিবার  বিকেলে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে চাঁপাইনবাবগঞ্জ-২ (গোমস্তাপুর, নাচোল, ভোলাহাট) ও চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের উপনির্বাচনে অংশ নেওয়া প্রার্থীদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

    নির্বাচন কমিশনার বলেন, কতিপয় রাজনৈতিক দলের মধ্যে ইভিএম নিয়ে অনাস্থা সৃষ্টি হয়েছে। তবে ইভিএম নিয়ে অনাস্থা আনার মতো কোনো ঘটনা ঘটেনি।

    তিনি বলেন, আপনাদের অংশগ্রহণে প্রতিদ্বন্দ্বিতামূলক ও প্রতিযোগিতামূলক একটি নির্বাচন অনুষ্ঠিত হবে। আমরা চাই, বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করুক।

    তিনি আরও বলেন, শঙ্কার কোনো কারণ নেই। আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে আলোচনা হয়েছে। পুলিশ, র্যাব, বিজিবি সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে কাজ করবে। তারা সচেষ্ট থাকবে, যাতে আইনশৃঙ্খলা পরিস্থিতি কোনোভাবেই বিঘ্ন না ঘটে। নির্বাচন বন্ধ হওয়ার মতো পরিস্থিতি যাতে কোনোভাবেই তৈরি না হয়। আমরা আশা করি, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট হবে।

    রাশেদা সুলতানা বলেন, চাঁপাইনবাবগঞ্জের দুই আসনের প্রার্থীদের মধ্যে দু-এক জন প্রার্থী তাদের আশঙ্কার কথা জানিয়েছেন। সুষ্ঠু নির্বাচন আয়োজন করতে তাদেরকে আশ্বস্ত করা হয়েছে। প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতায় শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ইনশাআল্লাহ।

    এসময় মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্ম সচিব ফরহাদ আহমেদ খান, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের রিটার্নিং কর্মকর্তা ও রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন, পুলিশ সুপার এএইচএম আব্দুর রকিব প্রমুখ।

    আগামী ২৯ ও ৩০ জানুয়ারি ইভিএম দিয়ে পরীক্ষামূলক মক ভোট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আর পহেলা ফেব্রুয়ারি এ দুই আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

    চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের প্রার্থীদের মধ্যে নৌকা প্রতীক পেয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মুহা. জিয়াউর রহমান, জাতীয় পার্টির প্রার্থী আব্দুর রাজ্জাক লাঙ্গল, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের নাবীউল ইসলাম টেলিভিশন ও আওয়ামী লীগের বিদ্রোহী খুরশিদ আলম বাচ্চু মাথাল, জাকের পার্টির প্রার্থী গোলাম মোস্তফা পেয়েছেন গোলাপ ফুল প্রতীক।

    চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে নৌকা প্রতীক পেয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের প্রার্থী কামরুজ্জামান খান টেলিভিশন ও স্বতন্ত্র প্রার্থী সাবেক যুবলীগ নেতা সামিউল হক লিটন পেয়েছেন আপেল প্রতীক।

    জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ-২ (গোমস্তাপুর, নাচোল, ভোলাহাট) আসনের মোট ভোটার ৪ লাখ ৫ হাজার ৪৫০ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ১ হাজার ১৭০ জন ও নারী ২ লাখ ৪ হাজার ২৮০ জন। ১৮০টি ভোট কেন্দ্রের ১ হাজার ২৩০টি ভোটকক্ষে ভোটাধিকার প্রয়োগ করবেন।

    অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের মোট ভোটার ৪ লাখ ১১ হাজার ৪৯৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৮ হাজার ৮৮৩ জন ও নারী ভোটার ২ লাখ ৫ হাজার ৬১২ জন। এই আসনে ১৭২টি ভোটকেন্দ্রের ১ হাজার ২৪০টি ভোটকক্ষে ভোটাধিকার প্রয়োগ করবেন ভোটাররা।

    সংসদীয় আসন চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) থেকে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ ও চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল-গোমস্তাপুর-ভোলাহাট) থেকে বিএনপির সংসদ সদস্য আমিনুল ইসলাম পদত্যাগ করায় আসন ২টি শূন্য ঘোষণা করা হয়। পরে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল ৫ জানুয়ারি, বাছাই করা হয় ৮ জানুয়ারি, প্রত্যাহারের শেষ দিন ছিল ১৫ জানুয়ারি। আগামী ১ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ইভিএমের মাধ্যমে ভোট নেয়া হবে।

    মাহফুজা ১৯-১

     

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর