২১শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৪ঠা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
১৩ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    সুবর্ণ এক্সপ্রেসের ভাড়া বাড়ানো হয়েছে; সিদ্ধান্ত কার্যকর ২৫ জানুয়ারি থেকে

    ঢাকা-চট্টগ্রাম রুটে চলাচলকারী বিরতিহীন ট্রেন সুবর্ণ এক্সপ্রেসের ভাড়া বাড়ানো হয়েছে। এ ক্ষেত্রে স্নিগ্ধা সিটে (এসি) ৮০ টাকা এবং শোভন চেয়ারে (নন-এসি) ২৫ টাকা বেড়েছে। এ সিদ্ধান্ত কার্যকর হবে আগামী ২৫ জানুয়ারি থেকে।

    নতুন নির্ধারিত ভাড়ার হার হিসেবে সুবর্ণ এক্সপ্রেসের এসি চেয়ারের ভাড়া হবে ভ্যাটসহ ৮০৫ টাকা, বর্তমানে যা ৭২৫ টাকা। অন্যদিকে শোভন চেয়ারের নতুন ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪০৫ টাকা, বর্তমানে যা ৩৮০ টাকা। এরই মধ্যে নতুন নির্ধারিত ভাড়া অনুমোদন দিয়েছে রেলপথ মন্ত্রণালয়। সাধারণত শোভন চেয়ারের ক্ষেত্রে ভ্যাট ধরা হয় না।

    জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম রুটে সুবর্ণ এক্সপ্রেস ও সোনার বাংলা এক্সপ্রেস নামে বিরতিহীন দুটি ট্রেন চলে। দুটিতেই গন্তব্যে পৌঁছাতে সোয়া পাঁচ ঘণ্টা সময় লাগে। দীর্ঘদিন ধরে সোনার বাংলা এক্সপ্রেসে সুবর্ণ এক্সপ্রেসের চেয়ে বেশি ভাড়া ধরা হতো। এ জন্য দাম সমন্বয় করতে উদ্যোগ নেয় রেলওয়ে কর্তৃপক্ষ। এরপর মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়ায় এখন নতুন ভাড়া কার্যকর হচ্ছে।

    রেলওয়ে সূত্রে জানা গেছে, ৩ জানুয়ারি সোনার বাংলা এক্সপ্রেসের সঙ্গে মিলিয়ে সুবর্ণ এক্সপ্রেসের ভাড়া সমন্বয়ের বিষয়টি অনুমোদন দেয় রেলপথ মন্ত্রণালয়। এরপর গত রোববার রেলভবন থেকে রেলওয়ের পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তাকে সুবর্ণ এক্সপ্রেস ও সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের ভাড়া সমন্বয় করার চিঠি দেওয়া হয়।

    এ বিষয়ে গত রোববার রেলওয়ে মহাপরিচালকের কার্যালয় থেকে পূর্বাঞ্চলের চিফ কমার্শিয়াল ম্যানেজারের বরাবর একটি চিঠি দেওয়া হয়। রেলওয়ে মহাপরিচালক কার্যালয়ের উপ-পরিচালক (টিসি) মো. আনসার আলী স্বাক্ষরিত ওই চিঠিতে উল্লেখ করা হয়, ঢাকা-চট্টগ্রাম রুটে চলাচল করা একই শ্রেণির দুটি ট্রেনে ভাড়ার তারতম্য, যাত্রীর অসন্তোষ দূরীকরণ ও রাজস্ব আয় বৃদ্ধির লক্ষ্যে ভাড়া সমন্বয় করা হয়েছে। সমন্বয়ের বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন পাওয়া গেছে। বর্ধিত ভাড়া ২৫ জানুয়ারি থেকে কার্যকর হবে।

    এ বিষয়ে আনসার আলী বলেন, সোনার বাংলা ও সুবর্ণ এক্সপ্রেস দুটি একই শ্রেণির বিরতিহীন ট্রেন। দীর্ঘদিন ধরে সোনার বাংলা এক্সপ্রেসের ভাড়া বেশি ছিল। এখন সমন্বয় করা হয়েছে।

    সোমবার ব্যতীত সুবর্ণ এক্সপ্রেস প্রতিদিন সকাল ৭টায় চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দেয়। ট্রেনটি বিকেল সাড়ে ৪টায় ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশে রওনা দেয়। আবার মঙ্গলবার ব্যতীত সোনার বাংলা এক্সপ্রেস প্রতিদিন বিকেল ৫টায় চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দেয়। ট্রেনটি সকাল ৭টায় ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা দেয়।

    মাহফুজা ১৮-১

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর