১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
৮ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    আফগানিস্তানের সাবেক সংসদ সদস্য মুরসাল নবিজাদাকে কাবুলের বাড়িতে গুলি করা হত্যা

    আফগানিস্তানের সাবেক সংসদ সদস্য মুরসাল নবিজাদাকে কাবুলের বাড়িতে গুলি করা হত্যা করা হয়েছে। গুলিতে তার দেহরক্ষীও নিহত হন।খবরচট জানায়  আল জাজিরা ও বিবিসি।

    স্থানীয় সময় রোববার  বিকেল ৩টায় গুলি চালানো হয় বলে জানান স্থানীয় পুলিশপ্রধান মৌলভি হামিদুল্লাহ খালিদ। তিনি জানান, নবীজাদার ভাই ও দ্বিতীয় নিরাপত্তারক্ষী আহত হয়েছেন এবং তৃতীয় নিরাপত্তারক্ষী টাকা ও গয়না নিয়ে পালিয়ে গেছে।

    নিহত নারী সংসদ সদস্যের নাম মুরসাল নবীজাদা। তার বয়স ৩২ বছর। ২০২১ সালের আগস্টে তালেবান ক্ষমতা দখলের পর যে কয়জন নারী আইনপ্রণেতা কাবুলে থাকছেন তার মধ্যে তিনি একজন ছিলেন। সাবেক সহকর্মীরা নবীজাদাকে ‘আফগানিস্তানের জন্য নির্ভীক চ্যাম্পিয়ন’ হিসেবে প্রশংসা করেছিলেন। এর আগে দেশ ছাড়ার সুযোগও প্রত্যাখ্যান করেন তিনি।

    কাবুল পুলিশের মুখপাত্র খালিদ জাদরান বলেছেন, নবিজাদার বাড়িতে তাকে ও তার এক দেহরক্ষীকে গুলি করে হত্যা করা হয়েছে। এই ঘটনার তদন্ত শুরু হয়েছে। তবে আহতদের পরিচয়সহ বিস্তারিত জানা যায়নি।

    আল জাজিরার খবরে বলা হয় মুরসাল নবিজাদা মার্কিন যুক্তরাষ্ট্র-সমর্থিত সরকারে সংসদ সদস্য ছিলেন। তালেবান ক্ষমতা গ্রহণের পর কাবুলে থেকে যাওয়া কয়েকজন নারী সংসদ সদস্যের মধ্যে তিনি একজন।

    নবিজাদা ২০১৯ সালে কাবুলের প্রতিনিধিত্ব করার জন্য নির্বাচিত হন। তিনি সংসদীয় প্রতিরক্ষা কমিশনের সদস্য ছিলেন এবং বেসরকারি গোষ্ঠী মানবসম্পদ উন্নয়ন ও গবেষণা ইনস্টিটিউটে কাজ করেছিলেন।

    সাবেক সংসদ সদস্য মরিয়ম সোলাইমানখিল টুইটারে লিখেন, নবীজাদা ছিলেন ‘আফগানিস্তানের জন্য নির্ভীক চ্যাম্পিয়ন। একজন সত্যিকারের পথনির্দেশক- শক্তিশালী, স্পষ্টভাষী নারী যিনি বিপদের মুখেও নিজে যা বিশ্বাস করেছিলেন তার পক্ষেই দাঁড়িয়েছিলেন।

    মাহফুজা ১৬-১

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর