১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
৮ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    বাংলাদেশে আসছেন দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু

    দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বাংলাদেশে আসছেন। শনিবার তিনি ঢাকায় আসছেন বলে মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে।

    তিনদিনের ভারত সফর শেষে শনিবার রাতে ঢাকায় পৌঁছবেন ডোনাল্ড লু। দিল্লিতে তিনি ভারত-যুক্তরাষ্ট্র ফোরামে অংশ নেন। সফরকালে তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

    সফরে তিনি দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার বিষয়ে আলোচনা করবেন। এছাড়া, মানবাধিকার, শ্রম অধিকারের বিষয়টি আলোচনায় আসবে।

    ওয়াশিংটনের স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় মার্কিন পররাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে জানানো হয়, ডোনাল্ড লু ১২ থেকে ১৫ জানুয়ারি ভারত ও বাংলাদেশ সফর করবেন। ১৪ ও ১৫ জানুয়ারি ঢাকা সফর করবেন।

    বাংলাদেশে তার সফরে জ্বালানি, বাণিজ্য, নিরাপত্তা সহযোগিতা, ধর্মীয় স্বাধীনতা, শ্রম অধিকার, মানবাধিকারসহ নানা ধরনের অগ্রাধিকার বিষয় নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনসহ সরকারের প্রতিনিধি ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবেন।

    লু’র সফরে আলোচনার বিষয়ে কূটনৈতিক অন্য একটি সূত্র বলছে, ডোনাল্ড লু মার্কিন পররাষ্ট্র দপ্তরের গুরত্বপূর্ণ কর্মকর্তা। অবশ্যই এ সফরে ওয়াশিংটনের কিছু এজেন্ডা নিয়েই আসছেন তিনি। আশা করা হচ্ছে, লু বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং সব দলের অংশগ্রহণের বার্তা দেবেন। পাশাপাশি তিনি মানবাধিকার পরিস্থিতি, গুম, ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে কথা বলবেন।

    ২০২১ সালের ১৫ সেপ্টেম্বর মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর সহকারী মন্ত্রী হিসেবে যোগ দেন ডোনাল্ড লু। এর আগে তিনি কিরগিজিস্তান ও আলবেনিয়াতে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন।

    দীর্ঘ ৩০ বছরেরও বেশি সময় ধরে মার্কিন পররাষ্ট্র দপ্তরে কাজ করা লু পাকিস্তানের পেশোয়ারে রাজনৈতিক কর্মকর্তা হিসেবে (১৯৯২-১৯৯৪) দায়িত্ব পালন করেন। এছাড়া নয়াদিল্লিতে মার্কিন রাষ্ট্রদূতের বিশেষ সহকারী (১৯৯৬-১৯৯৭) এবং রাজনৈতিক কর্মকর্তা (১৯৯৭-২০০০) হিসেবেও দায়িত্ব পালন করেন।

    এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বিশেষ সহকারী রিয়ার অ্যাডমিরাল এইলিন লুবাখার চার দিনের সফরে বাংলাদেশে আসেন। সফর শেষে তিনি মঙ্গলবার ঢাকা ত্যাগ করেন। তার সফরের পর চলতি মাসে ডোনাল্ড লু হবেন বাংলাদেশ সফরকারী দ্বিতীয় কোনো জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা।

    গত ডিসেম্বরে ঢাকায় এক অনুষ্ঠানস্থলে হঠাৎ মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে ঘিরে ধরাকে কেন্দ্র করে ওয়াশিংটনের পক্ষ থেকে গভীর উদ্বেগ জানানো হয়। সেই প্রেক্ষাপটে মার্কিন ঊর্ধ্বতন কর্মকর্তাদের চলমান সফরগুলো নিয়মিত হলেও দ্বিপক্ষীয় সম্পর্কের দৃষ্টিকোণ থেকে গুরুত্বের সঙ্গেই দেখা হচ্ছে।

    মাহফুজা ১৪-১

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর