২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৫ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
১৪ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    আগামীকাল একাদশ জাতীয় সংসদের ২১তম অধিবেশন ও বছরের প্রথম অধিবেশন শুরু হচ্ছে

    আগামীকাল একাদশ জাতীয় সংসদের ২১তম অধিবেশন ও বছরের প্রথম অধিবেশন শুরু হচ্ছে । স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এদিন বিকেল ৪টায় শুরু হবে সংসদ অধিবেশন।

    স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৃহস্পতিবার বিকেল ৩টায় কার্যউপদেষ্টা কমিটির সভা অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতাসহ কমিটির সদস্যরা এতে উপস্থিত থাকবেন। এই সভায় অধিবেশনের কার্যদিবস এবং সভাপতিমণ্ডলীর সদস্য মনোনয়ন দেওয়া হবে।

    এবারের সংসদ অধিবেশনে আওয়ামী লীগের সংসদ উপনেতা মনোনয়ন দেওয়া হবে। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুতে এ পদটি শূন্য হয়।

    এদিকে বছরের প্রথম অধিবেশন হওয়ায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অধিবেশনের প্রথমদিন ভাষণ দেবেন। পরে তার এই ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর সাধারণ আলোচনা হবে। সবশেষে জাতীয় সংসদ কর্তৃক ধন্যবাদ প্রস্তাব গ্রহণ করা হবে।

    একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন আহ্বানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। গত ৬ নভেম্বর সংসদের ২০তম অধিবেশন শেষ হয়।

    সংসদ সচিবালয় সূত্র জানায়, অধিবেশনে উপস্থাপনের জন্য সংসদ সচিবালয়ে ইতোমধ্যে নতুন ৫টি বিল জমা হয়েছে। বিলগুলো হচ্ছে- ব্যাংক আমানত বীমা (সংশোধন) বিল-২০২৩, হাট ও বাজার (স্থাপন ও ব্যবস্থাপনা) বিল-২০২৩, মুজিবনগর বিশ্ববিদ্যালয়, মেহেরপুর, বিল-২০২৩, বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল (সংশোধন) বিল-২০২৩ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, নওগাঁ, বিল-২০২৩। এ ছাড়া ‘গণমাধ্যমকর্মী (চাকরির শর্তাবলি) আইন’ নামের একটি বিলসহ ১১টি বিল পাসের অপেক্ষায় রয়েছে।

    জাতীয় সংসদের ডেপুটি স্পিকার  শামসুল হক টুকু জানান, রাষ্ট্রপতিকে স্বাগত জানাতে প্রস্তুত জাতীয় সংসদ। করোনাকালের অন্যান্য অধিবেশনের মতো এবারও স্বাস্থ্যবিধি মেনে সংসদের বৈঠক বসবে।

    অধিবেশন কক্ষে প্রবেশের জন্য সবাইকে করোনা নেগেটিভ সনদ নিতে হবে। অধিবেশন কক্ষে নির্ধারিত দূরত্ব বজায় রেখে বসবেন সংসদ সদস্যরা। ইতোমধ্যে সংসদ অধিবেশন চলাকালে দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীদের করোনাভাইরাস পরীক্ষা করিয়ে নেওয়া হয়েছে।

    চলতি সংসদের ২০তম অধিবেশন গত ৩০ অক্টোবর শুরু হয়। গত ৬ নভেম্বর শেষ হওয়া মাত্র ৬ কার্যদিবসের এ অধিবেশনে ৪টি বিল পাস হয়।

    ২১তম অধিবেশনে মোট ১৭টি বিল উত্থাপিত হতে পারে। এসবের মধ্যে অন্তত ৭ থেকে ৮টি বিল পাস হতে পারে। আইন শাখা জানিয়েছে  ২০তম অধিবেশনে পাস না হওয়া ১০টি বিল জমা রয়েছে এবং  নতুন ৭টি বিল জমা পড়েছে ।

    মাহফুজা  ৪-১

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর