১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
৮ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মাহবুব হোসেন নতুন মন্ত্রিপরিষদের  সচিব হলেন 

    জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মাহবুব হোসেন নতুন মন্ত্রিপরিষদের  সচিব হলেন  । মঙ্গলবার তাকে এ নিয়োগ দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

    মাত্র তিন সপ্তাহ দায়িত্ব পালন শেষে চাকরি থেকে অবসরে গেছেন মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার। এর গুরুত্বপূর্ণ এই চেয়ারে নতুন করে নিয়োগ পেলেন মাহবুব হোসেন।

    রাষ্ট্রপতির আদেশক্রমে মঙ্গলবার মাহবুব হোসেনকে নতুন দায়িত্ব দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগে বদলির আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

    মাহবুব হোসেন ২৪তম মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ পেলেন। এর আগে গত ১১ ডিসেম্বর ২৩তম মন্ত্রিপরিষদ সচিব হিসেবে কবির বিন আনোয়ারকে নিয়োগ দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়।

    মাহবুব হোসেন ২০২২ সালের ২ জানুয়ারি থেকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর আগে তিনি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব ছিলেন।

    বিসিএস (প্রশাসন) ক্যাডারের অষ্টম ব্যাচের কর্মকর্তা মাহবুব হোসেন। তিনি ১৯৮৯ সালের ২০ ডিসেম্বর সিভিল সার্ভিসে যোগ দেন।

    চাকরি জীবনের বিভিন্ন সময়ে তিনি বাণিজ্য মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, পরিকল্পনা কমিশন, প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার বিভাগের সহকারী/ সিনিয়র সহকারী সচিব, উপসচিব, যুগ্মসচিব এবং অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন।

    এছাড়া, তিনি সচিবের একান্ত সচিব, পরিকল্পনা প্রতিমন্ত্রীর একান্ত সচিব, জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি প্রশিক্ষক, স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের উপ-প্রধান (জেন্ডার), ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সচিব এবং বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের পরিচালক (উন্নয়ন ও পরিকল্পনা) পদেও দায়িত্ব পালন করেছেন।

    এদিকে, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন অর্থ বিভাগে সংযুক্ত অতিরিক্ত সচিব ড. মো. খায়রুজ্জামান মজুমদার।

    মাহবুব হোসেন গত বছরের ২ জানুয়ারি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে সিনিয়র সচিব হিসাবে যোগ দেন। তিনি ২০১৯ সালের ৩১ ডিসেম্বর থেকে ২০২২ সালের ১ জানুয়ারি পর্যন্ত মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন।

    তিনি বিভিন্ন অ্যালামনাই ও সামাজিক সংগঠনের পাশাপাশি সাহিত্য চর্চার (ছোটগল্প গল্প ও কবিতা) সঙ্গে সম্পৃক্ত। বরিশালের মুলাদী উপজেলার পাতারচর গ্রামের সম্ভ্রান্ত পরিবারের সন্তান মাহবুব হোসেনের পিতা মরহুম মো. আবদুল হাকিম খান এবং মাতা বেগম মেহেরুন্নেছা। পারিবারিক জীবনে তিনি দুই পুত্রের জনক, তার স্ত্রী দিনা হক।

    মন্ত্রিপরিষদ সচিব মন্ত্রিসভা ও বিভিন্ন মন্ত্রিসভা কমিটির সচিবের দায়িত্ব পালন করেন। মন্ত্রিপরিষদ বিভাগের মূল দায়িত্ব হচ্ছে মন্ত্রিসভা ও এর কমিটিগুলোকে সিদ্ধান্ত গ্রহণে সহায়তা এবং গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন পরিবীক্ষণ ও সমন্বয়।

    এছাড়া মন্ত্রিপরিষদ বিভাগ মাঠ প্রশাসন তথা বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারদের কাজের তদারক করে থাকে। সরকারের বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগের কাজের সমন্বয় সাধনও মন্ত্রিপরিষদ বিভাগের অন্যতম দায়িত্ব।

    সরকারের সামগ্রিক কার্যক্রম পর্যালোচনা ও সমন্বয়ের অন্যতম ফোরাম সচিব সভা। মন্ত্রিপরিষদ সচিব এ সভার সভাপতি। তাছাড়া মন্ত্রিপরিষদ সচিব সিভিল প্রশাসনের ঊর্ধ্বতন পদগুলোতে পদোন্নতির সুপারিশকারী সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) সভাপতি।

    মাহফুজা ৩-১

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর