২১শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৪ঠা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
১৩ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    যুক্তরাষ্ট্র সফরে ভলোদিমির জেলেনস্কি; মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক

    যুক্তরাষ্ট্র সফরে গেলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সেখানে তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেছেন। খবরটি জানায় বিবিসির।

    জো বাইডেন জেলেনস্কিকে জানিয়েছেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধে যতদিন প্রয়োজন যুক্তরাষ্ট্র ততদিন ইউক্রেনের সঙ্গে রয়েছে। এসময় জেলেনস্কিকে আশ্বস্ত করে তিনি বলেন, আপনি একা নন। তিনি বলেন, ‘আমরা চাই যুদ্ধ শেষ হোক। এই যুদ্ধ আজই থেমে যেতে পারত, যদি পুতিনের সেই ভদ্রতাবোধ থাকত এবং ঠিক কাজটি করতে পারতেন। তিনি যদি সেনাদের বলতে পারতেন, ফিরে আসুন। কিন্তু এমনটা ঘটবে না। তাই যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ইউক্রেনকে যুদ্ধে জেতানোর জন্য শেষ পর্যন্ত সাহায্য করে যাবে।’

    যুদ্ধ শুরু হওয়ার পর এটাই জেলেনস্কির প্রথম বিদেশ সফর।

    বৈঠকরে পরে দুই দেশের নেতা যৌথভাবে সংবাদ সম্মেলন করেছেন। এ ছাড়া যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ভাষণও দিয়েছেন ভলোদিমির জেলেনস্কি। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ।

    বাইডেন ইউক্রেনকে আরও দুই বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন । অঙ্গীকার করেছেন আরও ৪৫ বিলিয়ন ডলারের। জেলেনস্কি পূর্ণ সমর্থন দেওয়ায় ওয়াশিংটনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এ সময় তিনি বলেন, ‘ইউক্রেন কখনোই আত্মসমর্পণ করবে না।’ যুক্তরাষ্ট্রের সহায়তাকে ‘গণতন্ত্রের জন্য বিনিয়োগ’ বলেও অভিহিত করেন তিনি এবং বলেন, মার্কিন সহায়তা কোনো ‘দাতব্য বিষয়’ নয়।

    জেলেনস্কির এই সফরকে ক্রেমলিনও ভালো চোখে দেখছে না বলে জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের উদ্ধৃতি দিয়ে আল-জাজিরা বলেছে, ইউক্রেনের প্রেসিডেন্টের এই সফর ভালো কিছু বয়ের আনবে না। যুক্তরাষ্ট্র কিয়েভকে অস্ত্র সরবরাহ করেই যাচ্ছে এবং ক্রমেই তা বাড়ছে। এটা অবশ্যই যুদ্ধের তীব্রতাকে আরও বাড়িয়ে দেবে। সফরের আগে প্রেসিডেন্ট জেলেনস্কি এক টুইট বার্তায় জানান এই সফরের মাধ্যমে ইউক্রেনের প্রতিরক্ষা সক্ষমতা আরও শক্তিশালী হবে। ইউক্রেনের ‘প্রতিরোধ ও প্রতিরক্ষা জোরদার’ করতে তিনি যুক্তরাষ্ট্র সফর করছেন বরৈ জানান তিনি।

    হোয়াইট হাউজ জানায় এই সফরের সময় ইউক্রেনকে নিরাপত্তা সহযোগিতা দেওয়ার জন্য একটি বেশ গুরুত্বপূর্ণ নতুন পরিকল্পনা ঘোষণা করবেন দুই দেশের নেতৃবৃন্দ। একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, এর মধ্যে ইউক্রেনকে অত্যাধুনিক প্যাট্রিয়ট বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র দেওয়ার কথা রয়েছে।

    প্রেসিডেন্ট জেলেনস্কি কখন ও কীভাবে যুক্তরাষ্ট্রে ভ্রমণ করছেন, সেটি প্রকাশ করা হয়নি তার নিরাপত্তার কথা বিবেচনা করে। সফর শুরু হওয়ার মাত্র কয়েক ঘণ্টা আগে এর ঘোষণা দেয়া হয়।

    যুক্তরাষ্ট্র এ পর্যন্ত ইউক্রেনকে পাঁচ হাজার কোটি ডলারের মানবিক, আর্থিক ও নিরাপত্তা সহায়তা দিয়েছে। বিশ্বের অন্য যে কোন দেশের তুলনায় যা অনেক বেশি।

    মাহফুজা ২২-১২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর