২১শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৪ঠা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
১৩ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    টস জিতে বাংলাদেশ ব্যাটিংয়ে ; সেরা একাদশে মুমিনুল

    আজ ঢাকায় শুরু হয়েছে দ্বিতীয় টেস্ট। মিরপুর শের-ই-বাংলায় ভারতের বিপক্ষে টস জিতে ঢাকা টেস্টে আগে ব্যাটিং করছে বাংলাদেশ।

    টস জিতে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। সকাল সাড়ে নয়টায় দুই দলের ম্যাচটি শুরু হয়।

    চট্টগ্রাম টেস্টের ভুল শুধরে এই ম্যাচে ভালো করতে বদ্ধপরিকর বাংলাদেশ। টসের সময় অধিনায়ক সাকিব আল হাসান বলেন, ‘আমরা যদি প্রথম দুই ঘণ্টা টিকে থাকতে পারি, তাহলো হয়তো ভালো কিছুর আশা করতে পারবো। মিরপুরের উইকেটে প্রথমে ব্যাট করাই ভালো। শেষের দিকে যা স্পিনারদের সুবিধা দেবে।’

    লোকেশ রাহুল বলেন, ‘টস জিতলে আমারও ব্যাট করার সিদ্ধান্ত নিতাম। মিরপুরের উইকেট কিছুটা রহস্যময়। অনেক ঘাস আছে তবে আমি হতাশ নই। কারণ, আমার জানা নেই এই উইকেট থেকে আসলে কী আসবে। এক্সপার্টদের কাছ থেকে পরামর্শ নিয়েছি।

    চট্টগ্রামে হারের পর ঢাকা টেস্টে কিছুটা পরিবর্তন আসবে- এটা  জানা কথা ছিল। তবে কাকে বাদ দিয়ে কাকে নেয়া হতে পারে সে বিষয়ে আলোচনা হচ্ছিল। বাংলাদেশ শেষ পর্যন্ত  ভারতের বিপক্ষে দুটি পরিবর্তন এনেছে ।

    পেসার এবাদত হোসেনের পরিবর্তে ঢাকা টেস্টের দলে নেয়া হয়েছে তাসকিন আহমেদকে। তাসকিন সর্বশেষ টেস্ট খেলেছিলেন দক্ষিণ আফ্রিকা সফরে।  ইয়াসির আলী রাব্বির পরিবর্তে দলে নেয়া হয়েছে মুমিনুল হককে। সর্বশেষ টেস্ট খেলেছিলেন জুন মাসে উইন্ডিজ সফরে।

    প্রথম টেস্টে রাব্বিকে ব্যাট করানো হয়েছিলো তিন নম্বরে। ব্যর্থতার পরিচয় দিয়েছেন তিনি। প্রথম ইনিংসে করেছিলেন ৪ রান, পরের ইনিংসে করেন ৫ রান। এ কারণেই মূলত তিন নম্বরে এখনও পর্যন্ত বাংলাদেশের সেরা ব্যাটার মুমিনুল হককে দলে ফিরিয়ে আনা হয়েছে।এবাদত হোসেন চট্টগ্রামে প্রথম ইনিংসে ৭০ ওভার বল করে ১ উইকেট নিতে পারলেও দ্বিতীয় ইনিংসে বোলিংই করতে পারেননি।

    বাংলাদেশ একাদশ হলো —

    নাজমুল হোসেন শান্ত, জাকির হাসান, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস, মুমিনুল হক, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ ও খালেদ আহমেদ।

    ভারতীয় দলেও একটি পরিবর্তন আনা হয়েছে। চট্টগ্রাম টেস্টে দুই ইনিংস মিলে ৮ উইকেট নেয়া কুলদিপ যাদব খেলছেন না এই ম্যাচে। তার জায়গায় খেলবেন জয়দেব উনাদকাট । ভারতীয় একাদশে আছেন-লোকেশ রাহুল (অধিনায়ক), শুভমান গিল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, স্রেয়াশ আয়ার, রিশাভ পান্ত, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, মোহাম্মদ সিরাজ, উমেশ যাদব ও জয়দেব উনাদকাট।

    নিজেদের টেস্ট ইতিহাসের সবচেয়ে বড় অর্জনে বছর শুরু হয়েছিল বাংলাদেশের। মাউন্ট মঙ্গানুইতে বাংলাদেশ জিতেছিল টেস্ট ম্যাচ। পাঁচ দিন দুর্দান্ত ক্রিকেট খেলে নিউ জিল্যান্ডকে তাদের মাটিতে হারায় বাংলাদেশ। নিউ জিল্যান্ডের মাটিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে যে কোনো ফরম্যাটে সেটি বাংলাদেশের প্রথম জয়। তবে পারফরম্যান্সের সেই ধারাবাহিকতা পরবর্তীতে ধরে রাখতে পারেনি বাংলাদেশ। বছরের বাকি আট টেস্টের সাতটিই দলের হার, ড্র কেবল একটি। ভারতের বিপক্ষে বছরের শেষ আন্তর্জাতিক ম্যাচে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ। জয়ে শেষটা রাঙাতে পারলে অন্তত শেষটা ভালো হওয়ার সুযোগ থাকছে।

    মাহফুজা ২২-১২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর