১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
৮ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    কাতার বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি মেসির আর্জেন্টিনা আর এমবাপ্পের ফ্রান্স

    কাতার বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি মেসির আর্জেন্টিনা আর এমবাপের ফ্রান্স।  শঙ্কা ছিল ক্রোয়েশিয়াকে নিয়ে,কোয়ার্টার ফাইনালেই অনেকটা স্পষ্ট হয়ে গিয়েছিল কোন দুই দল খেলবে ফাইনালে । কিন্তু আর্জেন্টিনা প্রথম সেমিফাইনালে মেসি ম্যাজিকে ক্রোয়েশিয়ান বাধা ডিঙ্গিয়ে ফাইনালে নাম লিখে ফেলে ।

    ফ্রান্সের মরক্কোকে নিয়ে খুব একটা শঙ্কা ছিল না, ইতিহাস গড়ে তারা প্রথম আফ্রিকান দেশ হিসেবে সেমিফাইনাল খেলেছে হয়ে গেছে স্বপ্নপূরণ আগেই বাকিটা ছিল শুধুই বোনাস। ফাইনালে ওঠার চেষ্টা তাদের ছিল ফ্রান্সকে হারিয়ে তবে যথেষ্ট ছিল না ফ্রান্সকে বিপদে ফেলার মতো সেটা ।

    পানসে হয়ে যায়নি তবুও মরক্কো হিসেবে সেমিফাইনালটা একেবারে অসাধারণ লড়াই করেছে মরক্কানরা সুযোগ তৈরি করেছে প্রচুর গোলের কিন্তু শেষ মুহূর্তের ফিনিশিংটা হয়নি তাদের । মূলত ফ্রান্সের সলিড ডিফেন্সের কারণেই মরক্কো অসংখ্য সুযোগ, বিশেষ করে দ্বিতীয়ার্ধে তৈরি করেও গোল আদায় করতে পারেনি উল্টো থিও হার্নান্দেজ এবং র্যান্ডাল কোলো মুয়ানির গোলে ২-০ ব্যবধানে মরক্কোকে হারিয়ে ফ্রান্স টানা দ্বিতীয়বার বিশ্বকাপের ফাইনালে পৌঁছে গেলো ।

    সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের ফাইনালে পা রেখেছে আর্জেন্টিনা। আরেক শেষ চারের খেলায় মরক্কোকে ২-০ গোলে হারিয়ে তাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। তাদের ভালো করেই জানা, উড়ন্ত মেসিকে থামাতে না পারলে শিরোপা ধরে রাখার স্বপ্ন ভেঙে যাবে। আর্জেন্টিনা অধিনায়ক যেন নিজেকে মেলে ধরতে না পারেন, সেজন্য প্রস্তুত ফরাসিরা।

    ১৯৫৮ ও ১৯৬২ সালের শিরোপা জয়ী ব্রাজিলের পর টানা দুটি বিশ্বকাপ ট্রফি ঘরে নেওয়ার খুব কাছে ফ্রান্স। এজন্য মেসিকে নিয়ে নিশ্চয় আলাদা করে ভাবছে তারা। চার বছর আগের জয়কে বিবেচনা করার পক্ষে নয় কোচ দিদিয়ের দেশম, ‘টুর্নামেন্টের শুরু থেকে মেসি দুর্দান্ত ফর্মে আছে। চার বছর আগের বিষয়গুলো ভিন্ন ছিল। সে তখন খেলেছিল সেন্টার ফরোয়ার্ড হিসেবে, এবার সামনের দুইজনের জায়গায় কিংবা স্ট্রাইকারের পেছনে খেলছে। সে ভালো অবস্থায় আছে এবং অবশ্যই সে বিশ্বের সেরা খেলোয়াড়।’

    মেসির হুমকি মোকাবিলায় প্রস্তুত দল, বললেন কোচ, ‘আমরা যতখানি সম্ভব মেসির হুমকি মোকাবিলার চেষ্টা করবো, যেভাবে আর্জেন্টিনা আমাদের কিছু খেলোয়াড়ের প্রভাব থামাতে চেষ্টা করবে।’

    মেসির আর্জেন্টিনা আগেই বিশ্বকাপের ফাইনালে উঠে বসে আছে এবার ফাইনালে উঠলো এমবাপের ফ্রান্স। পিএসজিতে খেরা দুই সতীর্থের মধ্যেই হবে বিশ্বকাপের শিরোপা জয়ের লড়াই।

    গত বিশ্বকাপের (২০১৮) দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনাকে ফ্রান্সের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল ফ্রান্স জিতেছিল ৪-৩ গোলে। এমবাপে করেছিলেন ২ গোল। এবার বিশ্বকাপের ফাইনালে  কি হবে তা জানা  জানা যাবে খেলা শুরুর পর ১৮ ডিসেম্বর, বাংলাদেশ সময় রাত ৯টায় লুসাইল স্টেডিয়ামে ।

    মাহফুজা ১৫-১২

     

     

     

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর