৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
৯ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

    সর্বশেষ খবর

    কাতার বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল আজ

    কাতার বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল মাঠে গড়াচ্ছে আজ। মুখোমুখি হচ্ছে হট ফেবারিট আর্জেন্টিনা ও গতবারের রানার্সআপ ক্রোয়েশিয়া। মঙ্গলবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় লুসাইল আইকনিক স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে দুই দল।

    ফিফা র্যাংকিং হিসেব করলে আর্জেন্টিনাই এগিয়ে রয়েছে। আলবিসেলেস্তেরা র্যাংকিংয়ে ৩ নম্বরে। অন্যদিকে ক্রোয়েশিয়া আছে ১২তম অবস্থানে।

    তবে মুখোমুখি পরিসংখ্যান হিসেব করলে, কাউকে এগিয়ে বা পিছিয়ে রাখার সুযোগ নেই। এর আগে পাঁচবার পরস্পরের মোকাবেলা করেছে আর্জেন্টিনা আর ক্রোয়েশিয়া। দুটি ম্যাচ জিতেছে আর্জেন্টিনা, দুটিতে জয় ক্রোয়েশিয়ার। একটি ম্যাচ হয়েছে ড্র।

    বিশ্বকাপের বড় মঞ্চেও এর আগে দুইবার মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া। এখানেও সমানে সমান জয় দুই দলের।

    ১৯৯৮ সালে প্রথম দেখায় আর্জেন্টিনা ১-০ গোলে হারিয়েছিল ক্রোয়েশিয়াকে। পরের দেখায় আবার তারা হেরেছে ক্রোয়েশিয়ার কাছে। সর্বশেষ ২০১৮ বিশ্বকাপে ক্রোয়েশিয়া ৩-০ গোলে হারায় আলবিসেলেস্তেদের। এটিই যে কোনো প্রতিযোগিতায় দুই দলের সর্বশেষ লড়াই।

    দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ফেভারিট হিসেবে বিশ্বকাপে অংশ নিয়েছিল। সৌদি আরবের কাছে ২-১ গোলের বিব্রতকর হারের পর গ্রুপের শেষ ম্যাচ হয়ে দাঁড়িয়েছিল নকআউটে। ওই চাপ সামলে নিয়ে তারা গ্রুপসেরা হয়ে শেষ ষোলোতে ওঠে। সেখানে অস্ট্রেলিয়া বাধা পেরিয়ে নেদারল্যান্ডসের বিপক্ষে উত্তেজনা ছড়িয়ে টাইব্রেকারে জিতেছে আলবিসেলেস্তেরা।

    সামনে থেকে অধিনায়কত্ব করছেন মেসি।  পাঁচ ম্যাচে করেছেন চার গোল এবং দুটি অ্যাসিস্ট। পোল্যান্ডের গোলকিপার উজচেখ শেসনি পেনাল্টি না ঠেকালে হতো পাঁচ গোল। যেমন সুন্দর গোল করছেন, তেমনই বানিয়ে দিয়েছেন সাতবারের ব্যালন ডি’অর জয়ী।

    তবে শুধু তাকে আটকানোর ছক কষছে না ক্রোয়েশিয়া। দলের স্ট্রাইকার ব্রুনো পেতকোভিচ রোববার সংবাদ সম্মেলনে বললেন, ‘মেসিকে থামানোর জন্য এখনও আমাদের নির্দিষ্ট কোনও পরিকল্পনা নেই এবং সাধারণত আমরা শুধু একজন খেলোয়াড়ের চেয়ে পুরো দলকে থামিয়ে রাখার কথা ভাবি।’তার জন্য আলাদা করে ‘ম্যান মার্কিং’ রাখার কথা চিন্তা করছে না দল।তিনি বলেন , ‘আমরা একটি দল হিসেবে তাদের থামাতে চেষ্টা করবো, ম্যান মার্কিং দিয়ে নয়। আর্জেন্টিনা শুধু মেসি নয়, তাদের কয়েকজন সেরা খেলোয়াড় আছে। আমাদের পুরো আর্জেন্টিনা দলকে নিশ্চল করে দিতে হবে।’

    নকআউটে দুর্দান্ত ক্রোটদের থামানোর কৌশল প্রয়োগ করার হুমকি দিয়ে রাখলেন স্কালোনি, ‘তারা অনেক দলকে বিপদে ফেলেছে। আমি কোনও গুরুত্বপূর্ণ খেলোয়াড় কিংবা তাদের শক্তিমত্তা বা দুর্বলতার কথা উল্লেখ করবো না। কিন্তু আমরা বিশ্লেষণ করেছি কোথায় তাদের আঘাত করা যায়। কখনও কখনও এটা কাজ করবে, আবার কখনও কখনও করবে না।’

    এই ম্যাচে হলুদ কার্ডের খাঁড়ায় গনজালো মন্তিয়েল ও মার্কোস আকুনাকে পাচ্ছে না আর্জেন্টিনা। তবে তাদের জন্য স্বস্তির খবর রদ্রিগো ডি পল ও অ্যাঞ্জেল ডি মারিয়া এই ম্যাচের আগে পুরোপুরি ফিট।

    এই ম্যাচে ক্রোয়েশিয়ার ইতিহাসের অন্যতম সেরা হিসেবে অভিহিত করেছেন ক্রোয়েশিয়া কোচ জ্লাতকো দালিচ, ‘গেল  বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে সেমিফাইনাল ম্যাচ ছিল সর্বকালের সেরা, ব্রাজিলের বিপক্ষে ম্যাচটি থাকবে দুই নম্বরে। কাল যদি আমরা জিতে তাহলে এটা হবে ক্রোয়েশিয়ার সর্বকালের সেরা ঐতিহাসিক ম্যাচ।’

    মাহফুজা ১৩-১২

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর