৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

    সর্বশেষ খবর

    কেন্দ্রীয় ব্যাংক দুইটি বেসরকারি ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ দিয়েছে

    কেন্দ্রীয় ব্যাংক দেশের দুইটি বেসরকারি ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ দিয়েছে।  ব্যাংক দুটি হলো- ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক। নানা অনিয়মের কারণে আলোচ্য ব্যাংকগুলোতে পর্যবেক্ষক নিয়োগ দেওয়া হয়।

    সোমবার বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বিষয়টি নিশ্চিত করেন।

    তিনি জানান, সম্প্রতি ব্যাংক দুটি থেকে বড় অঙ্কের ঋণ জালিয়াতির তথ্য এসেছে। নিয়ম অনুযায়ী যদি কোনও ব্যাংকের বিরুদ্ধে বড় কোনও অনিয়মের অভিযোগ উঠে, তাহলে তা তদারকির জন্য বাংলাদেশ ব্যাংক পর্যবেক্ষক নিয়োগ দেয়। দুটি ব্যাংকের বিরুদ্ধে নিয়ম ভঙ্গের অভিযোগ ওঠায় আজ পর্যবেক্ষক নিয়োগ দেওয়া হলো। তারা ব্যাংকের পর্ষদের সব সভায় অংশগ্রহণ করবেন।পর্ষদ সভায় কোনো বক্তব্য থাকলো তারা জানাবেন।

    বাংলাদেশ ব্যাংকের ফরেক্স রিজার্ভ ট্রেজারি ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক আবুল কালামকে ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। অপরদিকে, কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগের পরিচালক মুতাসিম বিল্লাহকে নিয়োগ দেওয়া হয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক হিসেবে  ।

    সম্প্রতি বেশ কয়েকটি গণমাধ্যমে ব্যাংকের ঋণের অনিয়ম নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। নানা উপায়ে ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক থেকে প্রায় সাড়ে ৯ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার তথ্য তুলে ধরা হয় প্রতিবেদনে।

    এর মধ্যে ইসলামী ব্যাংক থেকে সাত হাজার ২৪৬ কোটি টাকা ও বাকি অর্থ সোশ্যাল ইসলামী ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক থেকে বের করে নেওয়া হয়। যেসব প্রতিষ্ঠানের নামে এসব ঋণ বের করা হয়, তার মধ্যে বেশ কয়েকটি ভুয়া ঠিকানা ব্যবহার করে ঋণ নিয়েছে। যেগুলো মূলত নামসর্বস্ব কোম্পানি। এ রকম নামসর্বস্ব দুই কোম্পানির নামে ইসলামী ব্যাংক থেকে বের করে নেওয়া হয় দুই হাজার কোটি টাকা।

    এদিকে ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ৩৪ হাজার কোটি টাকার ঋণ অনিয়মের ঘটনা অনুসন্ধানের আনুষ্ঠানিক সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

    গত ৭ ডিসেম্বর সাংবাদিকদের এ তথ্য জানান দুদক সচিব মো. মাহবুব হোসেন। তিনি বলেন, সচিব বলেন, ইসলামী শরিয়াভিত্তিক তিনটি ব্যাংকের ঋণের অনিয়মের বিষয়ে কমিশন থেকে অনুসন্ধানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অনুসন্ধান কর্মকর্তা নিয়োগ দেওয়ার পর এ তদন্ত কার্যক্রম শুরু করা হবে।

    মাহফুজা ১২-১২

     

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর