৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
৯ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

    সর্বশেষ খবর

    বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল পর্ব; লুসাইল স্টেডিয়ামে মাঠে নামবে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস

    আজ থেকে শুরু হচ্ছে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল পর্ব। দিনের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। দিনের অপর ম্যাচে মাঠে নামবে লিওনেল মেসির আর্জেন্টিনাওএবং  প্রতিপক্ষ নেদারল্যান্ডস।

    শুক্রবার বাংলাদেশ সময় রাত ১টায় লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সাদা-আকাশী ডোরাকাটা এবং কমলা রঙের জার্সি পরিহিত দুই দলের লড়াই।

    আর্জেন্টিনা এখন পর্যন্ত বিশ্বকাপ শিরোপা জিতেছে দুইবার। অপরদিকে নেদারল্যান্ডস তিনবার বিশ্বকাপের ফাইনালে উঠেও শিরোপা ছোঁয়ার সুযোগ হয়নি। আর্জেন্টিনা-নেদারল্যান্ডসের এই ম্যাচে সবার নজর থাকবে  লিওনেল মেসি ও ভার্জিল ফন ডিকের দিকে।

    কাতার বিশ্বকাপের সবচেয়ে কম বয়সী কোচের বিপক্ষে সবচেয়ে বয়স্ক কোচের লড়াই হবে আজ। প্রথমবারের মতো বড় আসরে কোচের দায়িত্ব পালন করতে আসা ৪৪ বছর বয়সী আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি মুখোমুখি হবেন ৭১ বছর বয়সী ডাচ কোচ লুইস ফন গাল এর ।

    কাতার বিশ্বকাপে আলবিসেলেস্তেদের যাত্রাটা মোটেও ভালো হয়নি। সৌদি আরবের কাছ পরাজয়ের পর পড়ে দারুণ বিপদে। গ্রুপ পর্বের পরের ম্যাচগুলোই আর্জেন্টিনার জন্য হয়ে উঠে নকআউটের ম্যাচ। হারলেই বাদ, এমন সমীকরণে মাঠে নামতে হয় মেসিদের। তবে সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে গ্রুপ সেরা হিসেবেই শেষ ষোল নিশ্চিত করে লাতিন আমেরিকার দলটি। দ্বিতীয় রাউন্ডে অস্ট্রেলিয়াকে হারিয়ে শেষ আট নিশ্চিত করে মেসিরা। এবার তাদের নেদারল্যান্ডস বধ মিশন।

    অপরদিকে ডাচদের বিশ্বকাপটা দারুণভাবেই শুরু হয়। গ্রুপ সেরা হয়ে শেষ ষোলতে পৌঁছানো দলটি যুক্তরাষ্ট্রকে খুব সহজেই হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে। ক্রমেই কার্যকরি হয়ে উঠছে ডাচদের আক্রমণ।

    বিশ্বকাপ এবং প্রীতি ম্যাচ মিলিয়ে দুই দলের বিগত নয়বারের সাক্ষাতে আর্জেন্টিনা কখনো নির্ধারিত ৯০ মিনিটের মধ্যে হারাতে পারেনি নেদারল্যান্ডকে। ২০১৪ সালে ব্রাজিলের সাও পাওলোতে আর্জেন্টিনা বিশ্বকাপের সেমিতে ডাচদের হারিয়েছিল টাইব্রেকারে।

    ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে মুখোমুখি হয়েছিলো নেদারল্যান্ডস এবং আর্জেন্টিনা। আর্জেন্টিনা টাইব্রেকারে রোবেন-স্নেইডারদের হারিয়ে ফাইনালে উঠে যায়। এখনও নেদারল্যান্ডস বয়ে বেড়াচ্ছে সেই পারজয়ের ক্ষত ।

    আবারও কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনাকে পেয়ে ডাচ কোচ লুই ফন গালের হুমকি, আট বছর আগের প্রতিশোধ নিতে চান তিনি। সেবারও ডাচদের কোচ ছিলেন গালে। ফুটবলারদের চেয়ে বেশি বয়ে বেড়াচ্ছেন নেদারল্যান্ডস কোচই সেই পারজয়ের দগদগে ক্ষত ।

    আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনিকে সবচেয়ে বেশি ভাবাচ্ছে চোট সমস্যা। অ্যাঞ্জেল ডি মারিয়া, লওতারো মার্টিনেজের পাশাপাশি চোট রয়েছে রদ্রিগো ডি পলের। ডাচদের বিপক্ষে মাঠে নামার আগে এই সিমস্যা কিভাবে সামাল দেবেন, স্কালোনির সেটাই এখন চিন্তা ।

    বৃহস্পতিবার ম্যাচের আগের সংবাদ সম্মেলনে আর্জেন্টিনা কোচ স্কালোনি বলেছেন, ‘বুধবার রুদ্ধদ্বার অনুশীলন করেছি আমরা। জানি না রদ্রিগোর সমস্যা সম্পর্কে বাইরে কী কী লেখা হয়েছে। তার একটা সমস্যা রয়েছে এটা ঠিকই। তবে বাড়াবাড়ি কিছু নয় বলেই মনে হয়েছে। সে বুধবার ভালোভাবেই অনুশীলন করেছে। কেউ কেউ ক্লান্তির কারণে অর্ধেক অনুশীলন করেছে। অনেকে সাবধানতা অবলম্বন করতে গিয়েও অনুশীলন করেনি। সংবাদমাধ্যমে যা বেরোয় সেটা অনেক সময় সত্যি হয় না।স্কালোনির উত্তর, ‘ছেলেরা প্রতিদিনই অনুশীলন করে। আশা করি ম্যাচেও ওদের কোনও সমস্যা হবে হবে না। ১২০ মিনিটের পর পেনাল্টি নেওয়ার সম্ভাবনা তৈরি হয়। আমরা ম্যাচটা নির্ধারিত সময়েই জেতার লক্ষ্য রাখছি। যদি টাইব্রেকারের চলে যায়, তখন ওটা নিয়ে ভাবব।’স্কালোনি বলেন, ‘লিও এমনিতেই বাকিদের চেয়ে আলাদা। মাঝে মাঝেই তার ভূমিকা বদলে যায়; কিন্তু এখনই সব বলে দিয়ে প্রতিপক্ষকে সতর্ক করে দিতে চাই না। আমরা যে সব ম্যাচ খেলেছি সেগুলো নিশ্চয়ই প্রতিপক্ষ দেখেছে।’

    বিশ্বকাপে দু’বার আর্জেন্টিনার কাছে হারে নেদারল্যান্ডস। ১৯৭৮ বিশ্বকাপের ফাইনাল এবং ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনাল । ডাচরা মারিও ক্যাম্পেসদের কাছে সেবার ৩-১ গোলে ফাইনালে হেরেছিলো ।

    কোচ ফন গাল বলেন, ‘২০১৪ সালে হারের যে তিক্ত স্বাদ পেতে হয়েছিল আমাদের, তা শুক্রবার মিটিয়ে দিতে চাই। আমার মতে, আর্জেন্টিনা বিশ্বের অন্যতম সেরা দল; কিন্তু শুক্রবার থেকেই আমাদের আসল বিশ্বকাপ শুরু হচ্ছে। আগের ম্যাচগুলোর কোনো গুরুত্ব ছিল না সেটা বলছি না। কিন্তু আর্জেন্টিনা বা ব্রাজিল এমন দল যাদের সঙ্গে অতীতের কোনও দলেরই তুলনা চলে না।’

    মাহফুজা ৯-১২

     

     

     

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর