৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

    সর্বশেষ খবর

    চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তিন দিনের সফরে সৌদি আরব যাচ্ছেন

    চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তিন দিনের সফরে সৌদি আরব যাচ্ছেন ।  আগামী ৯ ডিসেম্বর রিয়াদে অনুষ্ঠিত হচ্ছে ‘চীন-আরব সম্মেলন’। এ সম্মেলনের দুদিন আগে ৭ ডিসেম্বর রিয়াদে যাচ্ছেন শি জিনপিং।  বিশ্বের সবচেয়ে বৃহত্তর তেল রপ্তানিকারক দেশটির রাজা ও ডি-ফ্যাক্টো নেতার সঙ্গে শি জিনপিংয়ের বৈঠক করার কথা রয়েছে ।

    বুধবার তিন দিনের সফরে সৌদি পৌঁছাবেন শি জিনপিং। শি জিনপিংয়ের এটি করোনার পর তৃতীয় বিদেশ সফর এবং ২০১৬ সালের পর সৌদি আরব সফরে যাচ্ছেন তিনি।

    সৌদি আরবের রাষ্ট্রীয় প্রেস এজেন্সি -এসপিএ মঙ্গলবার জানায়, সৌদি বাদশাহ সালমানের আমন্ত্রণে ‘দুই দেশের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক ও কৌশলগত অংশীদারিত্ব জোরদার করার লক্ষ্যে এ সফর করছেন চীনের প্রেসিডেন্ট। ২৯ দশমিক ২৬ বিলিয়ন ডলারের দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হতে পারে দেশ দুটির নেতাদের বৈঠকে ।

    বুধবার সকালে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংক্ষিপ্ত বিবৃতিতে সফরের বিষয়টি নিশ্চিত করে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং বলেছেন, শি জিনপিং রিয়াদে প্রথম চীন-আরব রাষ্ট্র সম্মেলন ও চীন-জিসিসি শীর্ষ সম্মেলনে যোগ দেবেন এবং সৌদি আরবে রাষ্ট্রীয় সফর করবেন ।

    চীন, মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশগুলোর সঙ্গে সম্পর্কের অবনতির কারণে মধ্যপ্রাচ্যের সঙ্গে সম্পর্ক আরও গভীর করতে চায় ।

    চীনের গ্লোবাল টাইমসের সম্পাদকীয়তে বলা হয়েছে, আরব – চীন শীর্ষ সম্মেলনের কারণে চীনের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক ইতিহাসের মাইলস্টোন হয়ে দাঁড়াবে। এই অঞ্চলে রাজনৈতিক অস্থিরতা এড়াতে এবং স্থিতিশীল প্রবৃদ্ধি অর্জনের জন্য চীনের অভিজ্ঞতার প্রতি আগ্রহ রয়েছে  মধ্যপ্রাচ্যের।

    মাহফুজা ৭-১২

     

     

     

     

     

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর