১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
৮ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    ভারতের গুজরাট বিধানসভা নির্বাচনে দ্বিতীয় দফায় ভোটগ্রহণ চলছে; ভোট দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

    আজ ভারতের গুজরাট বিধানসভা নির্বাচনে দ্বিতীয় দফায় ভোটগ্রহণ চলছে। ভোটকে কেন্দ্র করে সকাল থেকেই মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে। পছন্দের প্রার্থীকে ভোট দিতে ভোটগ্রহণ কেন্দ্রের সামনে দীর্ঘ লাইন চোখে পড়েছে ।

    আহমেদাবাদের রানিপে গিয়ে ভোট দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আনন্দবাজার ও  এএনআই খবরটি জানায় ।

    ভোট শুরুর আগে, প্রধানমন্ত্রী মোদী এক টুইটবার্তায় লিখেন, “গুজরাট নির্বাচনের দ্বিতীয় পর্বে যারা ভোট দিচ্ছেন তাদের সবাইকে, বিশেষ করে তরুণ ভোটার এবং মহিলা ভোটারদের বিপুল সংখ্যক ভোট দেওয়ার জন্য অনুরোধ করছি। আমি আহমেদাবাদে সকাল ৯টায় আমার ভোট দেব। আপনারাও গণতন্ত্রের এই উৎসবে সামিল হয়ে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করুন”।

    ভোট দিতে সোমবার সকাল সাড়ে ৯টায় রানিপের নিশান পাবলিক স্কুলে পৌঁছান মোদি।  তিনি  জনতাকে হাত নেড়ে এবং নমস্কার জানিয়ে শুভেচ্ছা জানান তিনি। বুথ পর্যন্ত হেঁটে যাওয়ার সময় রাস্তার দুই পাশে থাকা জনগণকে ‘মোদি, মোদি’ বলে স্লোগান দিতেও দেখা যায়।

    প্রধানমন্ত্রী মোদি বলেন, এত সুন্দর এবং স্বচ্ছভাবে নির্বাচন পরিচালনার জন্য আমি নির্বাচন কমিশনকেও আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি।’

    গুজরাতের দ্বিতীয় দফার ভোটদান পর্বে প্রধানমন্ত্রীর পাশাপাশি ভোট দিয়েছেন গুজরাতের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেল। তিনি আহমেদাবাদের শিলাজ প্রাথমিক বিদ্যালয়ে তাঁর মূল্যবান ভোটাধিকার প্রয়োগ করেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের আমদাবাদ এসে ভোট দেওয়ার কথা রয়েছে।

    আজকের দ্বিতীয় দফার ভোটগ্রহণ সকাল ৮টা থেকে শুরু হয়েছে। বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। এই পর্বে গুজরাটের ১৪টি জেলার ৯৩টি বিধানসভায় ভোটগ্রহণ হবে। গত ১ ডিসেম্বর গুজরাট বিধানসভায় প্রথম দফার ভোটগ্রহণ হয়েছে, যেখানে ১৯ জেলার ৮৯টি আসনে ভোট হয়েছে।

    গুজরাতের মধ্য ও উত্তরের ১৪টি জেলাজুড়ে ৯৩টি আসন রয়েছে। মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র-সহ ৬১টি রাজনৈতিক দলের মোট ৮৩৩ জন প্রার্থী আমদাবাদ, বরোদা, গান্ধীনগর এবং অন্যান্য জেলা জুড়ে বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। গুজরাতের দ্বিতীয় দফার ভোটদান পর্বে সকাল ৯টা পর্যন্ত ৪.৭৫ শতাংশ ভোট পড়েছে।

    ২০১৭ সালের গুজরাট নির্বাচনে, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) মোট ১৮২টি আসনের মধ্যে ৯৯ আসন জিতে ক্ষমতায় আসে। বিজেপি গত ২৭ বছর ধরে গুজরাটে ক্ষমতায় রয়েছে এবং নরেন্দ্র মোদী ২০০১ থেকে ২০১৪ সাল গুজরাটের মুখ্যমন্ত্রী পদে আসীন ছিলেন। এবার মোদী, অমিত শাহ এবং সিআর পাতিলের নেতৃত্বে দল ১৪৮ টি আসন জয়ের লক্ষ্য নির্ধারণ করেছে

    মাহফুজা ৫-১২

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর