৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    আর্জেন্টিনার সামনে আজ মেক্সিকো-পরীক্ষা

    ২০১৯ সালে কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিলের কাছে ২-০ গোলে হারের পর থেকে উড়ছিল আর্জেন্টিনা। ৩৬ ম্যাচ ধরে অজেয় থাকার জাতীয় রেকর্ড গড়ে পা রেখেছিল বিশ্বকাপে। কিন্তু সৌদি আরবের কাছে অপ্রত্যাশিত হার সব হিসাব ওলট-পালট করে দিলো । প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারের পর আর্জেন্টিনার সামনে আজ মেক্সিকো-পরীক্ষা।

    শনিবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় লুসাইল স্টেডিয়ামে দক্ষিণ ও উত্তর আমেরিকান প্রতিপক্ষ মাঠে নামছে। ফিফা র্যাংকিংয়ের হিসেবে আর্জেন্টিনা বেশ এগিয়ে থাকলেও মেক্সিকো একদম দুর্বল প্রতিপক্ষ নয়। আর্জেন্টিনার র্যাংকিং ৩, অন্যদিকে মেক্সিকোর ১৩।

    বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনা ১৭ ম্যাচ খেলে ১১ জয় আর ৬ ড্র নিয়ে অপরাজিত ছিল। অন্যদিকে মেক্সিকো ১৪ ম্যাচের মধ্যে জিতেছে ৮টি, ড্র ৪ ম্যাচ এবং হার দুটিতে।

    মুখোমুখি পরিসংখ্যানে অবশ্য আর্জেন্টিনার ধারেকাছেও নেই মেক্সিকো। দুই দল ম্যাচ খেলেছে ৩৫টি। এর মধ্যে আর্জেন্টিনার জয় ১৬টিতেই, ড্র ১৪ ম্যাচ। বাকি ৫ ম্যাচ জিতেছে মেক্সিকো।

    তবে বিশ্বকাপে এর আগে আর্জেন্টিনাকে একবারও হারাতে পারেনি মেক্সিকো। তিনবার দেখা হয়েছে দুই দলের, তিনবারই জিতেছে আর্জেন্টিনা। সর্বশেষ ২০১০ বিশ্বকাপে শেষ ষোলোতে মেক্সিকোকে ৩-১ গোলে হারায় আর্জেন্টাইনরা।

    আর দুই দলের সবশেষ দেখা হয়েছিল প্রীতি ম্যাচে। ২০১৯ সালের সেপ্টেম্বরে সে ম্যাচে লতারো মার্টিনেজের হ্যাটট্রিকে মেক্সিকানদের ৪-০ গোলে বিধ্বস্ত করে আর্জেন্টিনা।

    মেক্সিকোর মুখোমুখি হওয়ার আগের দিন শুক্রবার ছিল লিজেন্ড ডিয়েগো ম্যারাডোনার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। মার্তিনেজ বললেন, ‘আমরা তাকে হৃদয়ে ধারণ করি। শুধু আর্জেন্টাইনদের জন্য নয়, বিশ্ব ফুটবলে তিনি ছিলেন খুব গুরুত্বপূর্ণ ব্যক্তি। আজ সবার জন্য দুঃখের দিন এবং আশা করি আগামীকাল আমরা সুখ এনে দিতে পারবো।’

    ‘সি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচের পুনরাবৃত্তি করা যে একদমই চলবে না, তা ভালো করে জানে আর্জেন্টিনা। নকআউটের আশা বাঁচিয়ে রাখতে জয়ের বিকল্প নেই দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের সামনে।

    তবে মেক্সিকোর প্রেরণা সৌদি আরব। দ্বিতীয়ার্ধে আর্জেন্টিনার দুর্বলতা খুঁজে বের করে যেভাবে জিতেছে অ্যারাবিয়ানরা, সেটার পুনরাবৃত্তির চেষ্টা করছে জেরার্ডো মার্টিনো ও তার দল। পোল্যান্ডের বিপক্ষে গোলশূন্য ড্র করা মেক্সিকোর বিশ্বাস, এবার পরিসংখ্যান পাল্টে দিয়ে আর্জেন্টিনাকে বিদায়ের পথ দেখিয়ে দেবে।

    মাহফুজা ২৬-১১

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর